atv sangbad

Blog Post

atv sangbad > রাজনীতি > আরএসএফের প্রকাশিত বৈশ্বিক গণমাধ্যমক সূচক বাস্তবতা বহির্ভূত : প্রতিমন্ত্রী

আরএসএফের প্রকাশিত বৈশ্বিক গণমাধ্যমক সূচক বাস্তবতা বহির্ভূত : প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) প্রকাশিত বৈশ্বিক গণমাধ্যমক সূচক বাস্তবতা বহির্ভূত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, সার্বিক বিবেচনায় রিপোর্টার্স উইদাউট বর্ডারের (আরএসএফ) সাম্প্রতিক প্রতিবেদনে বাংলাদেশের বর্তমান র‍্যাংকিং বাস্তবতা বহির্ভূত। এর মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের ধারাবাহিক প্রচেষ্টাকে অবমূল্যায়ন করা হয়েছে।

তিনি বলেন, উল্লিখিত সমস্ত উদ্যোগ বিবেচনা করে যথেষ্ট বস্তুনিষ্ঠ তথ্য ও উপাত্ত নিয়ে আরএসএফ তাদের র‍্যাংকিং মূল্যায়ন করবে বলে সরকার প্রত্যাশা করে। তাহলে বাংলাদেশের গণমাধ্যম ও সাংবাদিকতায় স্বাধীনতার বিষয়ে প্রকৃত অবস্থান ও চিত্র ফুটে উঠবে।

আলী আরাফাত বলেন, এই প্রতিবেদন ও র‍্যাংকিংয়ের মাধ্যমে বাংলাদেশে গণমাধ্যমের ক্রমবিকাশ, সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং স্বাধীন ও নিরপেক্ষ সাংবাদিকতার জন্য বর্তমান সরকারের অব্যাহত উদ্যোগকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে অস্বীকার করা হয়েছে। দেশের গণমাধ্যম ও সাংবাদিকতার অবাধ স্বাধীনতার প্রকৃত চিত্রের বিপরীতে আরএসএফের মূল্যায়ন অগ্রহণযোগ্য, পক্ষপাতদুষ্ট এবং সত্যের বিচ্যুতি বলে সরকার মনে করে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা র‍্যাংকিংয়ে আরও উপরে উঠতে চাই জেনুইনলি। যাতে কেউ এগুলোকে রেফারেন্স হিসেবে ব্যবহার বা অপব্যবহার করে আমাদের বিরুদ্ধে নেগেটিভ ব্র্যান্ডিং করার সুযোগ না পায়, এটি হচ্ছে আমাদের উদ্দেশ্য।

আপনি এ প্রতিবেদন প্রত্যাখ্যান করছেন কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি বলব এই প্রতিবেদনে অনেক ভুল তথ্য আছে। এই প্রতিবেদনে বাস্তবতার প্রতিফলন ঘটেনি।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা এগুলো নিয়ে কোনো পলিটিক্যাল বক্তব্যে যাব না, আমরা একাডেমিক্যালি ধরব। তথ্য দিয়ে ধরব, আমরা গোড়ায় ধরব, শিকড়ে ধরব। এগুলোকে চ্যালেঞ্জ করা হয়নি বলে প্রতিষ্ঠিত হয়ে যায়। অসত্য, ভুল এবং মিথ্যাকে প্রতিষ্ঠিত হতে দেব না। যেটা সত্য সেটা দিয়ে আমরা অসত্যকে চ্যালেঞ্জ করব।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :