atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > পুকুর থেকে শতকেজি ওজনের কুমির উদ্ধার

পুকুর থেকে শতকেজি ওজনের কুমির উদ্ধার

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ

পুকুরে প্রায় ৩৫ বছর ধরে অবরুদ্ধ থাকা প্রায় ১০০ কেজি ওজনের একটি কুমির উদ্ধার করা হয়েছে। নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা থেকে দেয়াল ঘেরা একটি পুকুর থেকে এটি উদ্ধার করা হয়।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে চরহাজারী ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের চরহাজারী গ্রামের কুমির আলা বাড়ির পুকুর থেকে বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিটের একটি দল কুমিরটি উদ্ধার করে।

উৎসুক জনতারা জানায়, ৩৫ বছর ধরে উপজেলার চরহাজারী গ্রামের একটি বাড়ির পুকুরে অবৈধভাবে অবরুদ্ধ ছিল লোনা পানির কুমিরটি। তারা জানায়, ওই কুমিরের নামেই নাকি বাড়িটি পরিচিতি লাভ করে কুমির আলা বাড়ি হিসেবে। বছর খানেক আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে বিষয়টি নজরে আসে বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিটের।

এরই সূত্র ধরে শনিবার দুপুর ২টার দিকে ঘটনাস্থলে অভিযান চালায় বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিট। সেখানে ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে কুমিরটি উদ্ধার করে নোয়াখালী উপকূলীয় বন কর্মকর্তার কার্যালয় নিয়ে আসা হয়। স্থানীয়দের মধ্যে জনশ্রুতি রয়েছে অনেক মানুষ মনোবাসনা পূরণের উদ্দেশ্যে মানত করে এ কুমিরকে খাবার দিতো।

কুমির উদ্ধারের বিষয়ে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস জানান, গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে বিষয়টি আমরা অবগত হই। উদ্ধারকৃত কুমিরটি পঞ্চাশ বছর বয়সী। এর ওজন প্রায় ১০০ কেজি। এখান থেকে কুমিরটি চট্টগ্রামের সাফারি পার্কে নিয়ে চিকিৎসা শেষে অবমুক্ত করা হবে।

উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন- নোয়াখালীর উপকূলীয় বন কর্মকর্তা আবু ইউসুফ, বন্যপ্রাণী পরিদর্শক নার্গিস সুলতানা প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :