atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > ফিরে দেখা-২০২৩

ফিরে দেখা-২০২৩

রাবী সিদ্দিকী জুবায়ের, বুটেক্স, এটিভি সংবাদ 
শেষ হতে চললো বছর। মহাকালের গহ্বরে হারিয়ে গেলো ২০২৩। নানা প্রাপ্তি-অপ্রাপ্তিতে কেটেছে এই বছর। নানা স্মৃতির জন্ম দিয়েছে প্রাণ প্রিয় ক্যাম্পাস বুটেক্স। আবার হারানোর বেদনায় সিক্ত হতে হয়েছে সকলকে। বছরজুড়ে কেমন কাটল বছরটি এক নজরে দেখে আসা যাক বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) সালতামামিতে।
বুটেক্সে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক সম্মেলন
১৯-২০ জানুয়ারি প্রথমবারের মতো বুটেক্সে অনুষ্ঠিত হয় ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন টেক্সটাইল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ২০২২’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। এতে প্রধান অতিথির আসন অলংকৃত করেছিলেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়াও উপস্থিত ছিলেন ভারতে অবস্থিত ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির (আইআইটি) টেক্সটাইল অ্যান্ড ফাইবার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. বিজয় কুমার বেহেড়া ও বুটেক্সের সাবেক উপাচার্য অধ্যাপক আবুল কাশেম। উক্ত সম্মেলনে প্রায় ১০০টি পেপার জমা পরে।
পুলিশ কর্তৃক বুটেক্স শিক্ষার্থী হয়রানি
৯ ফেব্রুয়ারি রাত ১১টায় হাতিরঝিলে এফডিসি সংলগ্ন রেইনবো ক্রসিংয়ে হাতিরঝিল থানার এসআই এনামুল ও কনস্টেবল আলী হোসেন বুটেক্সের দুই শিক্ষার্থীকে আটকে রেখে ২ হাজার টাকা চাঁদা দাবি করে। পরবর্তীতে শিক্ষার্থী দুইজন বুটেক্সের হলের শিক্ষার্থীদের ফোন দিলে শিক্ষার্থীরা গিয়ে গাড়ি আটকে রেখে আটককৃত শিক্ষার্থীদের উদ্ধার করে।
বুটেক্স সাংবাদিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত
১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় বুটেক্স সাংবাদিক সমিতির বার্ষিক কার্যকরী পরিষদ নির্বাচন। ২০২২-২৩ কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি পদে ফরমান হোসেন ও সাধারণ সম্পাদক পদে মিনহাজ উল ইসলাম নির্বাচিত হন।
বুটেক্সের সরকারি বাসায় বহিরাগতদের বসবাস
রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকা-১ এ বরাদ্দকৃত সরকারি বাসা বহিরাগতদের ভাড়া দেওয়া হয়। ভাড়া দেওয়া কর্মকর্তা-কর্মচারীরা বাসাভেদে রুমপ্রতি ৮-১২ হাজার টাকা এবং তিন রুমের পূর্ণ বাসা ২২-২৪ হাজার টাকায় ভাড়া দেওয়ার প্রমাণ পাওয়া যায়। কিছু ক্ষেত্রে অগ্রিম ১ লাখেরও বেশি টাকা নেওয়ারও অভিযোগ উঠে তাদের নামে।
বুটেক্সের নতুন উপাচার্য অধ্যাপক আলিমুজ্জামান
৩০ এপ্রিল রোববার মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ড. শাহ্ আলিমুজ্জামানকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে ৪ (চার) বছরের জন্য নিয়োগ দেয়া হয়। এর পূর্বে ভাইস চ্যান্সেলর পদে দায়িত্বরত ছিলেন ইঞ্জিনিয়ার মো: আবুল কাশেম।
প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন বুটেক্সের ৪ শিক্ষার্থী
ইউজিসি কর্তৃক ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯’ এর জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকায় জায়গা করে নিয়েছেন বুটেক্সের চারজন শিক্ষার্থী। তারা হলেন সুস্মিতা সাহা, এহসানুল হক, মোহাম্মদ সবুজ এবং আখিরি জান্নাত ।
বুটেক্স ছাত্রলীগ কর্মী কর্তৃক সাংবাদিক হেনস্থার অভিযোগ
২৫ মে শুক্রবার বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (বুটেক্সসাস) সাবেক সভাপতি ও দৈনিক কালবেলার মাল্টিমিডিয়া বিভাগের সাংবাদিক মেহেদী হাসানকে বুটেক্স ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম টিপু ও সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ জয়ের সামনে মানসিক নির্যাতন চালানো হয়।
ইতালির মিলানে বুটেক্সের তিন শিক্ষার্থী
৮-১৪ জুন ইতালির মিলানে অনুষ্ঠিত হয় বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল প্রযুক্তি প্রদর্শনী। আসরের ১৯তম পর্বে অংশগ্রহণ করছে ৪৭টি দেশের ১ হাজার ৭০৯টি প্রতিষ্ঠান। বাংলাদেশ থেকে আমন্ত্রণ পেয়েছিলেন বুটেক্সের টেক্সটাইল মেশিনারি ডিজাইন ও মেইনটেনেন্স বিভাগের শিক্ষার্থী মাইনুল ইসলাম, ফারিয়া তাসনিম মজুমদার ও অভিষেক দাশগুপ্ত। সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল মেশিনারি ডিজাইন ও মেইনটেনেন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. গোলাম কিবরিয়া।
বস্ত্র প্রকৌশলী হিমু হত্যা
২৬ জুন গাজীপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় সন্ত্রাসীরা পিটিয়ে আহত করে আসিফ করিম হিমুকে। এরপর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ৩০ জুন মারা যান। আসিফ করিম হিমু বুটেক্সের সাবেক শিক্ষার্থী ছিলেন।
বুটেক্স কর্মকর্তা সমিতির নির্বাচন অনুষ্ঠিত
২৭ জুলাই বৃহস্পতিবার দীর্ঘ ৮ বছর পর অনুষ্ঠিত হয় বুটেক্স কর্মকর্তা সমিতির নির্বাচন। এতে সভাপতি নির্বাচিত হন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (এইচআর) মুহাম্মদ শরীফুর রহমান, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার মো. বিল্লাল হোসেন।
বুটেক্সসাসের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত
৩১ জুলাই সোমবার উদযাপিত হয় বুটেক্স সাংবাদিক সমিতির(বুটেক্সসাস) সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী। অর্ধ-দিনব্যাপী জাঁকজমকপূর্ণ আয়োজন বুটেক্সসাসের কার্যালয়ে সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান এবং উপস্থিত ছিলেন অন্যান্য অতিথিবৃন্দ।
বুটেক্স শিক্ষার্থীদের ওপর স্থানীয় সন্ত্রাসীদের হামলা
১৫ আগস্ট মঙ্গলবার ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয় সন্ত্রাসীরা। একইসাথে ক্যাম্পাসে ছাত্র সংসদ সংলগ্ন চেয়ার এবং মোটরসাইকেল ভাংচুর করে পালিয়ে যায়। পরবর্তীতে ঘটনা জানাজানি হলে আবাসিক হল থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ছুটে আসে এবং বিটাক মোড়ে বিক্ষোভ করে।
বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের সার্টিফিকেট পায় বুটেক্স
২৮ আগস্ট সোমবার বুটেক্সের টেক্সটাইল টেস্টিং অ্যান্ড কনসাল্টেশন সার্ভিস (টিটিসিএস) বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ডের (বিএবি) সার্টিফিকেট অর্জন করে। সেদিন শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে বুটেক্সের উপাচার্য অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামানের হাতে এই সার্টিফিকেট তুলে দেন প্রতিষ্ঠানের মহাপরিচালক প্রকৌশলী শেখ ফয়েজুল আমীন। এর মাধ্যমে আন্তর্জাতিক মানের প্রায় সকল ধরনের টেক্সটাইল পণ্যের টেস্টিং করার সক্ষমতা অর্জন করে বুটেক্স।
বুটেক্স শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত
৩ সেপ্টেম্বর রবিবার অনুষ্ঠিত বুটেক্স শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হন বিশ্ববিদ্যালয়ের ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রিয়াজুল ইসলাম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হোন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাইদুজ্জামান।
বুটেক্সে নতুন ক্যাফেটেরিয়ার যাত্রা
২০ সেপ্টেম্বর বুধবার দুই বছরের দীর্ঘ প্রতীক্ষার পর নতুন একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় ১০০১নং কক্ষে উদ্বোধন হয় নতুন ক্যাফেটেরিয়ার। আবেদিন ক্যাটারিংয়ের ম্যানেজিং ডিরেক্টর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কর্মকর্তা জাহানারা খানমের কাছে দুই বছরের জন্য ক্যান্টিনের দায়িত্ব হস্তান্তর করা হয়।
প্রথম বারের মতো বুটেক্সে চালু হলো পিএইচডি ডিগ্রি
২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের আওতায় মোট ১০টি বিভাগে পিএইচডি করার সুযোগ দেয় বুটেক্স। এর পূর্বে বি.এস.সি ও এম.এস.সি প্রোগ্রাম চালু থাকলেও পি.এইচ.ডি করার সুযোগ এই প্রথমবার চালু করে বুটেক্স।
১৩ বছরে প্রথম পূর্ণাঙ্গ রেজিস্ট্রার পেল বুটেক্স
১০ অক্টোবর মঙ্গলবার পূর্ণাঙ্গ রেজিস্ট্রার পদে নিযুক্ত হন কাবেরী মজুমদার। এর পূর্বে তিনি ডেপুটি রেজিস্ট্রার, চলতি রেজিস্ট্রার ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করেন।
বিসিএস ক্যাডারদের সংবর্ধনা
২০ অক্টোবর শুক্রবার বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে বাংলাদেশ সিভিল সার্ভিসে ক্যাডার পদে কর্মরত এবং ৪১তম বিসিএস-এ নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্ত বুটেক্স গ্র্যাজুয়েটদের প্রথমবারের মতো সংবর্ধনা দেওয়া হয় এবং সাথে উদ্বোধন করা হয় বুটেক্স বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের। উল্লেখ্য, ৪১তম বিসিএস-এ বুটেক্স থেকে প্রায় ৩০ জন বিভিন্ন ক্যাডারের জন্য সুপারিশপ্রাপ্ত হন।
চাইলে যে কেউ নেতাদের ধরে হলে অবৈধভাবে থাকতে পারে
রুম জবরদখল, অবৈধভাবে অবস্থান, অ্যালটমেন্টহীন অবস্থানের কারণে অব্যবস্থাপনা বিরাজ করছে হলগুলোতে। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম হল ও জিএমএজি ওসমানী হলে একশর বেশি শিক্ষার্থী অবৈধভাবে সিট ও রুম জবরদখল করে অবস্থান করছে। অ্যালটমেন্ট ছাড়া অবৈধভাবে অবস্থান করছে তিন শতাধিক শিক্ষার্থী। এ বিষয়ে জানতে চাইলে সৈয়দ নজরুল ইসলাম হলের সাবেক প্রভোস্ট ড. আহমেদ জালাল উদ্দিন জানান, চাইলে যে কেউ নেতাদের ধরে হলে অবৈধভাবে থাকতে পারে।
মহান বিজয় দিবস উপলক্ষে বুটেক্সের জাঁকজমক আয়োজন
বিজয়ের ৫২ বছর পূর্তি উপলক্ষ্যে দিনব্যাপী নানা আয়োজনে মুখর ছিলো বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন। জাতীয় স্মৃতিসৌধে বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাজ্ঞাপন, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন, ফুটবল টুর্নামেন্টসহ নানা আয়োজনে মুখরিত ছিলো ক্যাম্পাস প্রাঙ্গন।
সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান বুটেক্স শিক্ষার্থী আসিফ
১০ ডিসেম্বর রবিবার সকালে ধানমন্ডির পপুলার হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ৪৫তম ব্যাচের ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আসিফ ইকবাল সান এর মৃত্যু হয়। এর পূর্বে ৮ ডিসেম্বর শুক্রবার কুমিল্লার দাউদকান্দিতে ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পরার ঘটনায় ৩০ জন আহত হয়। এতে মারাত্মকভাবে আহত হন আসিফ ইকবাল সান।
ক্যান্সার আক্রান্ত সাফায়েতের পাশে বুটেক্স
১৮ ডিসেম্বর সোমবার বুটেক্সের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সাফায়েত হোসেন আখন্দ-এর চিকিৎসার জন্য বুটেক্স কর্তৃপক্ষ, শিক্ষকবৃন্দ ও টেক্সটাইল কমিউনিটির পক্ষ হতে সাফায়েত হোসেন আখন্দ-এর বোনের হাতে এক লক্ষ টাকার চেক তোলে দেওয়া হয়। পাশাপাশি বুটেক্স শিক্ষকবৃন্দ ও টেক্সটাইল কমিউনিটি হতে প্রাপ্ত ১ লাখ সাড়ে ৪১ হাজার টাকার চেক তোলে দেন বুটেক্স শিক্ষক সমিতির সহ-সভাপতি ড. মো. ইমদাদ সরকার।
বুটেক্সে বিশ্ববিদ্যালয় দিবস পালিত
২২ ডিসেম্বর শুক্রবার ছিলো বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর জন্মদিন। ১৩তম জন্মদিন উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন কার্যক্রম পালিত হয়। কার্যক্রমের অংশ হিসেবে সকালে কেক কেটে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর ব্যানার ও ফেস্টুন নিয়ে বের হয় আনন্দ শোভাযাত্রা। ঘোড়ার গাড়িসহ আনন্দ শোভাযাত্রাটি তেজগাঁওয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অতঃপর ক্যাম্পাসে ফিরে পায়রা উড়ানোর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মাঠে স্মৃতিচারণ অনুষ্ঠান শুরু হয়।
৪৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারে প্রথম বুটেক্সের শাওন
২৬ ডিসেম্বর মঙ্গলবার ৪৩তম বিসিএস-এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
উক্ত ফলাফলে প্রশাসন ক্যাডারে প্রথম স্থান দখল করেন বুটেক্সের ৪০তম ব্যাচের অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শানিরুল ইসলাম শাওন। তিনি এর আগে ৪১তম বিসিএস-এ পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন এবং এখন পর্যন্ত তিনি একমাত্র বুটেক্স গ্রেজুয়েট যিনি কোনো বিসিএস পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :