atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > বুটেক্সের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তির সিদ্ধান্ত

বুটেক্সের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তির সিদ্ধান্ত

বুটেক্স প্রতিনিধি, এটিভি সংবাদ

২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তির এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)। চলতি জানুয়ারি মাসেও ভর্তি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত হচ্ছে না। ভর্তি বিজ্ঞপ্তি ও পরীক্ষার বিষয়ে আগামী ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে ভর্তি কমিটি গঠন করা হবে। এরপর ভর্তি কমিটির এ সংক্রান্ত সভা আহ্বান করবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তির তারিখ ও সময় সামনে রেখে বুটেক্স তাদের পরীক্ষার তারিখ ঠিক করবে। এরপর সিদ্ধান্ত চূড়ান্ত হলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে বুটেক্স।

গেল বছরে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ১০টি বিভাগে মোট ৬০০ আসনে ভর্তি পরীক্ষা হয়। প্রাথমিক আবেদন থেকে ৬ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান। তবে এবারে এ সংখ্যাটা আরও বাড়তে পারে। এবারে অন্তত ৭ হাজার ২শ ভর্তিচ্ছুকে পরীক্ষার সুযোগ দেওয়া হতে পারে।

বুটেক্সের ৬শ আসনের মধ্যে ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ফেব্রিক ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ডাইস এন্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি আসন রয়েছে। এছাড়া অ্যাপারেল ইঞ্জিনিয়ারিংয়ে আসন রয়েছে ৮০টি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে ৮০টি, টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইনে ৪০টি, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি ও টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেনেন্সে ৪০টি।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ লিখিতভাবে মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি প্রশ্নের মান থাকে ২ এবং প্রশ্ন থাকবে ১০০টি। প্রশ্নে কোনো অপশন থাকবে না অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা ও অংক খাতায় করে দিতে হয়।

গত বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫.০০ সহ পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজি বিষয়ে কমপক্ষে ১৯ পয়েন্ট থাকলে ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। তা ছাড়া এসএসসি ও সমমানের পরীক্ষায়ও জিপিএ-৫.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন: পদার্থবিজ্ঞান ৬০, রসায়ন ৬০, গণিত ৬০, ইংরেজি ২০ নম্বর। দুই ঘণ্টায় মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গেল বছরে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :