atv sangbad

Blog Post

atv sangbad > সারাদেশ > বুটেক্স সাহিত্য সংসদের আয়োজনে হিম উৎসব

বুটেক্স সাহিত্য সংসদের আয়োজনে হিম উৎসব

রাবী সিদ্দিকী জুবায়ের, বুটেক্স, এটিভি সংবাদ 
শীতের সমার্থক শব্দ হিম। এই শীতকে উদযাপন করার লক্ষ্যে যেই উৎসব তারই নাম ‘হিম উৎসব’। শীতের মলিনতাকে ছাপিয়ে, গ্রামবাংলার শীতকালীন উৎসবকে এই যান্ত্রিক শহুরে শীতের পরিবেশের সাথে পরিচয় করিয়ে দিতে ১৮ই মাঘ, ১৪৩০ (১লা ফেব্রুয়ারি, ২০২৩) বুটেক্স সাহিত্য সংসদ এর পৃষ্ঠপোষকতায় বুটেক্স প্রাঙ্গনে উদযাপিত হলো ‘হিম উৎসব-১৪৩০’।
শীতের মলিন চাদরে ঢাকা প্রকৃতি। পাতাঝরা গাছের পাতা ঝরলো, ভোরের শিশিরে দূর্বা ভিজলো, কুয়াশার চাদরে ভোরের সূর্য ঘুমালো। শীতের মলিনতা ছাপিয়ে গ্রামবাংলায় শীত নিয়ে আসে উৎসবের আমেজ। নতুন শাকসবজিতে ভরে ওঠে মাঠ, সর্ষে ক্ষেতে মধু খেয়ে বেড়ায় মৌমাছির দল, সাথে আছে শীতের সকালে ধোঁয়া ওঠা গরম গরম পিঠাপুলির বাহার।
একদিনব্যাপী এই উৎসব ঘিরে ছিলো নানা আয়োজন। দুপুর ১টায়  শুরু হয়ে রাত ১০ টা পর্যন্ত বুটেক্স প্রাঙ্গনে চলে এই হিম উৎসব।
এদিন অনুষ্ঠেয় আয়োজন গুলো হলো:
১.পিঠা উৎসব
২.সিনে-বায়োস্কোপ
৩.সাংস্কৃতিক আয়োজন
৪.শীতবস্ত্র সম্প্রদান
৫.বই সম্প্রদান
৬.ত্রৈমাসিক “চৈতন্য লিপি’র” মোড়ক উন্মোচন
বুটেক্স সাহিত্য সংসদের সহকারী থিয়েটার পরিচালক অর্চি অনুপমা রায় বলেন, বুটেক্স সাহিত্য সংসদ সর্বদা বাংলার শুদ্ধ  সাহিত্য ও সংস্কৃতি নতুনদের মধ্যে ছড়িয়ে দেওয়া, সেই সাথে বর্তমান পৃথিবীকে আরো সুন্দর ভাবে তুলে ধরতে কাজ করে আসছে। ক্যাম্পাসে বছরের প্রথম অনুষ্ঠান তাই সকলে অত্যন্ত আনন্দিত এবং উত্তেজিত। সকলে আশানুরূপের থেকেও বেশি সাড়া দিচ্ছে নতুন ব্যাচদের আগ্রহের কোনো কমতি নেই।
পিঠা উৎসব
শিক্ষার্থীরা দুপুর থেকেই বুটেক্সের মাঠে প্রায় ৮ টি স্টলে মেলার আয়োজন করে যেখানে ছিলো বাহারি পিঠা, ফুল, চা, হাওয়াই মিঠাই, ফুচকা,কফি,পুরান ঢাকার বাকরখানি সহ আরো অনেক কিছু। পিঠা উৎসবে বিভন্ন স্টল গুলো ঘুরে দেখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান, রেজিস্ট্রার কাবেরী মজুমদার এবং শিক্ষক সমিতির সভাপতি ড. মো. রিয়াজুল ইসলাম।
সিনে বায়োস্কোপ
ক্যাম্পাসের টিএসসিতে একটি  আকর্ষণীয় অংশ ছিলো সিনে-বায়োস্কোপ।যেখানে সিনেমা দেখানো হয়েছে সিনেমা হলের মতো করে। সিনেমা হলে দুপুর ১ টায় দেখানো হয় ‘ইন্টারভিউ ১৯৭১’  এবং দুপুর ৩ টায় দেখানো হয় ‘রানওয়ে ২০১০’। ৫০ টাকা সমমূল্যের টিকিটের বিনিময়ে সাধারণ শিক্ষার্থীরা প্রতিটি সিনেমা উপভোগ করে।
সাংস্কৃতিক আয়োজন
এদিন সন্ধ্যার পর শহীদ মিনার প্রাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন হয়। এতে শিক্ষার্থীরা নাচ গানের মাধ্যমে দিনটিকে আরোও উপভোগ্য করে তোলে।
শীতবস্ত্র সম্প্রদান
সারা সপ্তাহ ব্যাপী সংগ্রহ করা শীতবস্ত্র বিতরণ করার জন্য ‘মানবতায় সম্প্রদান’ নামক শীতবস্ত্র বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়।শিক্ষার্থী-শিক্ষকের সরব অংশগ্রহণে কর্মসূচিটি পালিত হয়।
বই সম্প্রদান
উৎসবে বই সম্প্রদান একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলো। উৎসবের দিন সকলে তাদের বই বুটেক্স সাহিত্য সংসদের লাইব্রেরি ইউনিটে প্রদান করেন। যার মাধ্যমে শিক্ষার্থীদের বই পড়ার উৎসাহ জাগরণ হয়।
ত্রৈমাসিক পত্রিকা চৈতন্য লিপি
ত্রৈমাসিক পত্রিকা ‘চৈতন্যলিপি-র’ এবারের রবীন্দ্র সংখ্যা উন্মোচন হয় যেখানে উপস্থিত ছিলেন সাধারণ শিক্ষার্থী এবং অতিথিবৃন্দ।৫০ টাকা সমমূল্যের এই পত্রিকাটি সাধারণ শিক্ষার্থীরা আগ্রহের সাথে সংগ্রহ করেছে।চৈতন্য লিপির মোড়ক উন্মোচনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান এবং অন্যান্য অতিথিবৃন্দ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :