atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > শান্তিতে সম্মত পাকিস্তান-ইরান

শান্তিতে সম্মত পাকিস্তান-ইরান

অনলাইন ডেস্ক, এটিভি সংবাদ 

অবশেষে আলোচনার মাধ্যমে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক এবং উত্তেজনা প্রশমনে সম্মত হয়েছে পাকিস্তান ও ইরান। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

এর আগে, গত সপ্তাহে একে অন্যের সীমানার ভেতরে থাকা সশস্ত্র গোষ্ঠীর ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান ও পাকিস্তান, এতে করে দুই দেশের সম্পর্কে টানাপোড়েনের পাশাপাশি দেখা দেয় উত্তেজনা। স্থবির হয়ে পরে কূটনৈতিক সম্পর্ক।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান ফোনে কথা বলেছেন।

বিবৃতিতে বলা হয়, “সন্ত্রাসবাদ দমন এবং পারস্পরিক উদ্বেগের অন্যান্য দিকগুলিতে সহযোগিতা এবং ঘনিষ্ঠ সমন্বয় জোরদার করা উচিত বলে একমত হয়েছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া তারা চলমান উত্তেজনা কমাতেও সম্মত হয়েছে।“

এছাড়া কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে দুই দেশের রাষ্ট্রদূতদের নিজ নিজ রাজধানীতে ফেরত নিয়েও আলোচনা হয়েছে তাদের।

এর আগে গত সপ্তাহের মঙ্গলবার ইরান পাকিস্তানের সীমানার ভেতরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে করে দুই শিশুসহ চারজন নিহতের খবর পাওয়া যায়। ইরানের হামলার জবাবে পাকিস্তান বৃহস্পতিবার ইরানের সীমানার ভেতরে হামলা চালায়। ইরান জানায় যে, পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলায় তাদের সীমান্তবর্তী একটি গ্রামে নয়জন নিহত হয়েছে।

দুই দেশের হামলা-পাল্টা হামলাকে কেন্দ্র করে পারস্পরিক কূটনৈতিক সম্পর্কে অবনতির আশঙ্কা তৈরি হলে পাকিস্তান আলোচনার মাধ্যমে ‘সব বিষয়ের’ সমাধানের আগ্রহ প্রকাশ করে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে ফোনালাপের সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এই প্রস্তাব তোলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :