atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > হুতিদের হামলায় ডুবে যাওয়ার শঙ্কায় ব্রিটিশ ‘রুবিমার’ জাহাজ

হুতিদের হামলায় ডুবে যাওয়ার শঙ্কায় ব্রিটিশ ‘রুবিমার’ জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এডেন উপসাগরে বাব আল-মানদাব প্রণালীর কাছে বেলিজের পতাকাবাহী ও যুক্তরাজ্যের নিবন্ধিত একটি জাহাজে হামলা চালিয়েছে। এতে জাহাজটি ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে এবং ইতোমধ্যেই জাহাজের সব ক্রুদের সরিয়ে নেওয়া হয়েছে।

সোমবার এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রবিবার রুবিমার নামের জাহাজটিতে হামলা চালায় হুতিরা। জাহাজটি ‘খুব বিপজ্জনক’ সার বহন করছিলো, যা সাগরে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। আর এ কারনেই জাহাজটির ক্রুদের সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা।

ইউকে মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) সংস্থা জানায়, তারা ইয়েমেনের লোহিত সাগরের বন্দর মোচা থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরের একটি জাহাজ থেকে একটি রিপোর্ট পেয়েছেন। জাহাজের মাস্টার তাদের জাহাজে বিস্ফোরণের ব্যাপারে অবহিত করেন। এরপর সোমবার সকালের মধ্যে জাহাজের সব ক্রুকে সরিয়ে নেওয়া হয়। বর্তমানে জাহাজটি নোঙর করা আছে এবং ক্রুরা সবাই ভালো আছেন বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া ওই স্থানে সামরিক বাহিনীর সদস্যরা রয়েছেন বলে জানিয়েছে তারা।

এদিকে হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক বিবৃতিতে বলেছেন, রুবিমারের ক্রুরা নিরাপদ চলে গেছে কিন্তু হামলায় জাহাজটি ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

সারিয়া আরও বলেন, ইয়েমেনি বন্দর হোদেইদাহের ওপরে একটি মার্কিন ড্রোনও ভূপাতিত করা হয়েছে।

রয়টার্স বলছে, মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) নিশ্চিত করেছে, রুবিমারকে লক্ষ্য করে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে দুটি জাহাজ-বিরোধী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল।

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে গত নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে- বিশেষ করে ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। তাদের হামলায় এখন পর্যন্ত যত জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে; সেগুলোর মধ্যে রুবিমার সবচেয়ে ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে।  এছাড়াও হুতিদের ঠেকাতে গত মাস থেকে ইয়েমেনের বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। তবে রুবিমারে হামলার মাধ্যমে প্রমাণিত হয়েছে, হুতিদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কোনো পদক্ষেপই তেমন কার্যকরী হচ্ছে না।

উল্লেখ্য, ‘অশ্রুর দরজা’ নামে পরিচিত ২০ মাইল প্রস্থের বাব আল-মান্দাব প্রণালীটি আরব উপদ্বীপে ইয়েমেন এবং আফ্রিকার উপকূলে জিবুতি এবং ইরিত্রিয়ার মধ্যে অবস্থিত। এটি সেই পথ যা দিয়ে জাহাজগুলো দক্ষিণ থেকে সুয়েজ খালে পৌঁছাতে পারে, ফলে এটি নিজেই একটি প্রধান শিপিং লেনে পরিণত হয়েছে। প্রতি বছর প্রায় ১৭ হাজার জাহাজ, যা বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ বাব আল-মান্দাব প্রণালী দিয়ে যাত্রা করে। এটি এড়ানোর অর্থ হল জাহাজগুলোকে অনেক দীর্ঘ পথ ঘুরতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :