atv sangbad

Blog Post

আইসল্যান্ডে ২৪ ঘণ্টায় ৮০০ ভূমিকম্প, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

আইসল্যান্ড একের পর এক শক্তিশালী ভূমিকম্পের কারণে জরুরি অবস্থা জারি করেছে আইসল্যান্ড।  স্থানীয় সময় শুক্রবার (১০ নভেম্বর) দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রেকজেনেস উপদ্বীপে ক্রমাগত এ ভূকম্পন অনূভূত হয়। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পূর্বাভাস হতে পারে ধারণা করছে আইসল্যান্ডিক মেট অফিস আইএমও।

দেশটির নাগরিক সুরক্ষা ও জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, গ্রিন্ডাভিকের উত্তরে সুন্ধনজুকাগিগারে তীব্র ভূমিকম্পের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছেন পুলিশপ্রধান। শুক্রবার মাঝরাতে উপদ্বীপটিতে প্রায় ৮০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হওয়ার পর গ্রিন্ডাভিকের উত্তর-দক্ষিণে রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ।

জানা যায়, আইসল্যান্ডের রাজধানী রেইকজাভিক থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে এবং দেশটির দক্ষিণ উপকূলের বেশির ভাগ অংশে দুটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে বড় ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ২।

কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, এ পর্যন্ত যে ভূমিকম্পগুলো হয়েছে, তারচেয়েও শক্তিশালী ভূকম্পন আঘাত হানার আশঙ্কা রয়েছে। এই ঘটনার ধারাবাহিকতা অব্যাহত থাকলে অগ্ন্যুৎপাত সৃষ্টি হতে পারে।

এদিকে আইসল্যান্ডিক মেট অফিস (আইএমও) জানিয়েছে, কয়েক দিনের মধ্যে এ অগ্ন্যুৎপাত ঘটতে পারে। সংস্থাটির মতে, গত অক্টোবরের শেষ থেকে ওই অঞ্চলে প্রায় ২৪ হাজার ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এমন পরিস্থিতি সৃষ্টি হলে গ্রিন্ডাভিকের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :