https://Dingdong77game.com https://www.olimpiocotillo.com/ https://www.rdcongoleopardsfoot.com/ https://takeoveranddestroy.com/ https://plaintextebooks.com/ https://moderate-ri.org/ https://addictedtoseries.com/ https://nasstimes.com/ https://ellenlanyon.com/ https://axres.com/ https://hbfasia.org/ https://pavlograd-official.org/ https://ape77slot.com/ https://ape77sport.com/ https://christopheranton.org/ https://eriksmith.org/ https://jaytotoslot.org/ https://mexicovolitivo.com/ https://www.dirtyjokepost.com/ https://bobasportgame.org/ https://139.180.186.42/dingdong77/ https://jaytoto.org/ https://superanunciosweb.com/ আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস - atv sangbad আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস - atv sangbad
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম
কক্সবাজার সদরে যৌথ অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার নীরব থাকার সময় শেষ হয়ে গেছে : পানিসম্পদ উপদেষ্টা খাগড়াছড়ি ও রাঙামাটিতে অবরোধ চলছে, সড়ক যোগাযোগ বন্ধ গাজীপুরে শ্রমিকদের ১২ দফা দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ক্ষমতায় গেলে বেকারদের ১০ লাখ টাকা ক‌রে ঋণ দে‌বে জামায়াত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা দিতে দেশে আসছে চীনা মেডিকেল টিম মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেটসেবা বন্ধ করা হয়নি: উপদেষ্টা নাহিদ ভোলার মনপুরায় ঝড়ের কবলে পড়ে মাছ ধরার ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১ প্রধান উপদেষ্টা নিউইয়র্ক যাচ্ছেন সোমবার, জাতিসংঘে ভাষণ ২৭ সেপ্টেম্বর

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস

রিপোর্টার নাম / ১৪ Time View
Update : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩, ৭:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, এটিভি সংবাদ 

আজ ২৭ আগস্ট । জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবি নজরুলের ৪৭তম প্রয়াণ দিবস। ১৯৭৬ সালের এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চির তারুণ্যের প্রতীক কাজী নজরুল। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। এখানেই চিরনিদ্রায় শায়িত আছেন তিনি।

শোষিত-নিপীড়িত মানুষের বঞ্চনার বিরুদ্ধে দীপ্ত শিখার মতো ক্ষোভ জ্বলে উঠেছিল তার কণ্ঠে। তারই কণ্ঠে ধ্বনিত হয়েছে কোমল হৃদয়ানুভব আবেগ। তিনি বিদ্রোহী, তিনিই ছিলেন সুমধুর গানের পাখি বুলবুল। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

রোববার (২৭ আগস্ট) কবি নজরুলের ৪৭তম প্রয়াণ দিবস। ১৯৭৬ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (তৎকালীন পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলার বুলবুলি। দিবসটি উপলক্ষ্যে নানা কর্মসূচি আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। জাতীয় কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। এখানেই তিনি চিরনিদ্রায় শায়িত রয়েছেন।

বাংলাসাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত ছিলেন। তবে তিনি ছিলেন একাধারে কবি, সংগীতজ্ঞ, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক ও অভিনেতা। বৈচিত্র্যময় অসংখ্য রাগ-রাগিনী সৃষ্টির মাধ্যমে বাংলাসংগীত জগতকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। কাজী নজরুলের ইসলামের কবিতা, গান শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে সংগ্রামে জাতিকে উদ্বুদ্ধ করেছে, স্বাধীনতা সংগ্রামে পথ দেখিয়েছে। মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস, এগিয়ে যাবার ব্রত।

নজরুলের কবিতা, গান ও সাহিত্য কর্মবাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল । জাতীয় জীবনে অসাম্প্রদায়িক চেতনা বিকাশে ব্যাপক ভূমিকা পালন করেন তিনি। আজও তার কবিতা, গান মানুষকে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলছে।

তিনি বজ্রকণ্ঠে গাইছেন –

বল বীর, বল বীর

বল উন্নত মম শির।

শির নেহারি আমারি নত শির

ওই শিখর হীমাদ্রির।

চির প্রেমের কবি, যৌবনের দূত ছিলেন নজরুল। মূলত তিনি বিদ্রোহী, কিন্তু প্রেমিক রূপটিও প্রবাদপ্রতিম। অনায়াসেই বলছেন, ‘আমার আপনার চেয়ে আপন যে জন খুঁজি তারে আমি আপনায়‘।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দেশের বিভিন্ন টেলিভিশন প্রচার করবে বিশেষ অনুষ্ঠান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ