atv sangbad

Blog Post

ইবির নামে ভুয়া ফেসবুক পেইজ, তথ্য চেয়ে বিজ্ঞপ্তি কর্তৃপক্ষের

ইদুল হাসান, ইবি প্রতিনিধি, এটিভি সংবাদ
অনুমতি ছাড়া ইসলামী বিশ্বাবিদ্যালয়ের (ইবি) নাম ব্যবহার করে অর্ধশতাধিক ভুয়া  পেইজ ও গ্রুপ চালু রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। যেগুলো থেকে অনেক সময় মিথ্যা, বিভ্রান্তিকর তথ্য, উদ্দেশ্য প্রণোদিত বিভিন্ন ব্যক্তির নামে কুৎসা, অপপ্রচার ও মিথ্যা সংবাদ পরিবেশন করা হয়। এতে বিব্রত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। যে কারণে দীর্ঘদিন থেকেই বিশ্ববিদ্যালয়ের নামে একটি ভ্যারিফাইড পেইজ খুলে এসব `ভুঁইফোড়` পেইজ বন্ধের দাবি জানিয়ে আসছেন তারা। একই দাবি জানিয়েছেন বিশ্বাবিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোও।
এবার বিভ্রান্তি রোধ করতে ইবির নাম ও লোগো ব্যবহৃত সকল ভুয়া পেইজ-গ্রুপগুলোর তথ্য চেয়ে উন্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বিষয়টি নিশ্চিত করেছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ইসলামী বিশ্ববিদ্যালয়ের নাম ও লোগো ব্যবহার করে কোন ফেসবুক পেইজ বা গ্রুপ খোলা থাকলে আগামী ১৫ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd/­InformationCollection)-এ প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। তথ্যপ্রদান ব্যতীত বিশ্ববিদ্যালয়ের নাম ও লোগো ব্যবহার করলে ১৫ অক্টোবরের পর সংশ্লিষ্ট ফেসবুক পেজ ও গ্রুপের এডমিনকে শনাক্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এর আগে গত ১৬ জুলাই ইসলামী বিশ্ববিদ্যালয়ের নামে অননুমোদিত ফেসবুক পেজ, গ্রুপ, প্রোফাইল এবং গুরুত্বপূর্ণ ব্যক্তির নামে প্রোফাইল বন্ধের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছিল প্রশাসন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল নথি পর্যালোচনায় ইবির নামে (ইংরেজি বা বাংলা) কোন অনুমোদিত ফেসবুক পেইজ, গ্রুপ বা প্রোফাইল নেই বলে জানানো হয়। এক সপ্তাহের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া নামে অননুমোদিত সকল পেইজ, গ্রুপ বা প্রোফাইল বন্ধ বা ডিলিট করার জন্যে নির্দেশ দিয়েছিল প্রশাসন। অন্যথায় সংশ্লিষ্ট পেইজ, গ্রুপ বা প্রোফাইল পরিচালনাকারীর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে বিভিন্ন সময় এমন তথ্য প্রচার করা হয়, যা আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন করে। তাই এরূপ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পরবর্তী ধাপে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নয়, এমন সকল পেজ ও গ্রুপ বন্ধ করার ব্যবস্থা নেওয়া হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :