atv sangbad

Blog Post

কথায় পটুত্ব না দেখিয়ে মাঠে পারফর্ম করার অনুরোধ আকরাম খানের

স্পোর্টস রিপোর্টার, এটিভি সংবাদ

দেশের ক্রিকেটের এই ভরাডুবির মধ্যে কাকে ইঙ্গিত করলে সাবেক তারকা ক্রিকেটার আকরাম খান। তার কথায় স্পষ্ট এখন কিছু ক্রিকেটার খেলার চেয়ে কথা বেশি বলেন। মাঠের বাইরের বিষয় খেলার মাঠে জড়িয়ে ফেলছেন। কথা না বলে মাঠে খেলে দেখানো উচিত। এমনটাই মনে করছেন বিসিবির পরিচালক আকরাম খান। এই সাবেক অধিনায়ক কারো নাম উল্লেখ না করে অনেক কিছুই বুঝিয়ে দিয়েছেন।

দেশের ক্রিকেটের বর্তমান অবস্থা ভালো না। আকরাম খানরা তাদের খেলোয়াড়ি জীবনে দেশের ক্রিকেটকে স্বপ্ন দেখিয়েছিলেন। আইসিসি জয় করে দেশের ক্রীড়াঙ্গনে ঝড় তুলে ছিলেন। প্রথম বার বাংলাদেশ দল বিশ্বকাপে খেলে ম্যাচ জিতে ঝড় তুলেছিলেন আকরামরা। সেই তাদের চোখের সামনে এখন বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশ মুখ থুবড়ে পড়ছে দেখে আকরমদের মনটাও ভালো নেই। ব্যর্থতার দায় দিয়েছেন নিজেদের ওপর।

গতকাল শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিসিবি পরিচালক আকরাম খান। বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবি নিয়ে কথা বলতে গিয়ে আকরাম বলেন,‘সত্যি কথা বলতে কি অনেকে কথায় জিততে চায়। এজন্য দেশের পারফরম্যান্স ওরকম ভালো হচ্ছে না। খেলোয়াড়দের উচিত মাঠে গিয়ে পারফরম করা।’ আকরামের কণ্ঠে ক্ষোভ। একটা দেশ এভাবে সবার আগে বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে ঘরে চলে আসবে তা মেনে নেওয়ার মতো না। আকরামরা সেটা মেনে নিতে পারছেন না।

আকরাম বলেন, ‘মাঠের বাইরে অনেক বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছি। এটা সবার বোঝা উচিত ছিল। কারণ এই দেশ কারো ব্যক্তিগত না, সবার। যদি বাংলাদেশ ভালো করে, সবার ভালো লাগবে। কেউ যদি নিজেরা নিজেদের মতো করতে চায় তাহলে তো এটা হবে না। এটা হওয়া উচিতও না। সব সময় আমি দেখেছি যখন একটা মেজর টুর্নামেন্ট হয় তখন খেলা ছাড়া খেলার বাইরের জিনিসগুলো নিয়ে অনেক বেশি কথাবার্তা বলি। এজন্য সবাই চাপে পড়ে যায়।’

ভারতের মাটিতে বিশ্বকাপ নিয়ে ক্রিকেট বোর্ডের কেমন প্রতাশা ছিল এমন প্রশ্নের জবাবে এই বোর্ড পরিচালক বলেন, ‘ওটা (২০২৩ বিশ্বকাপ) নিয়ে অনেক আশা ছিল আমাদের। একটা দেশে যদি খেলার আগে এত কথাবার্তা হয় অন্য বিষয় নিয়ে, তো ঐ দল কোনো দিন ভালো করতে পারবে না। এটা আমি এশিয়া কাপেও বলেছিলাম, বিশ্বকাপের আগে এটা একটা ভালো টুর্নামেন্ট যারা অংশ নেবে তাদের জন্য। কিন্তু ওখানে আমরা এক্সপেরিমেন্ট করে পুরো দলকে দাঁড় করাতে পারিনি। শেষ পর্যন্ত একটা দল হিসাবে দাঁড়াতে পারিনি। এত এক্সপেরিমেন্ট করলে আমার মনে হয় না কোনো দেশ ভালো করবে।’

বিশ্বকাপে এর জন্য এই দায় কার ? আকরাম বলেন, ‘এই দায়টা আমি মনে করি সবারই। সবাইকে সম্মান করতে হবে এবং যারা জড়িত আছে তাদের সম্মানটা দেওয়া উচিত। যারা অনেক দিন ধরে খেলছে, তাদের ঐ সম্মানটা দেওয়া উচিত।’

বিশ্বকাপের দলটা নিয়ে সাকিব আল হাসান অনেক নাটক করেছেন। তামিমের বাদ পড়া ইস্যু, একাদশ সাজাতে না পারার ইস্যু সহ যতরকম ইস্যু আছে সবকিছুই বিশ্বকাপের মঞ্চে সমালোচনা কুড়িয়েছে। এই বাংলাদেশকে দেখে ক্রিকেট দুনিয়ার বড় বড় সব তারকাও হতাশ হয়েছে। যারা সমীহ করত তারাই বাংলাদেশকে ছেলে খেলা করেছে। মাঠের বাইরে সমালোচনা করেছে। বিশ্বকাপ থেকে বাংলাদেশ ব্যর্থতার মালা নিয়ে ফিরেছে, তা লজ্জাজনক।

দেশের খেলা নিয়ে না ভেবে সাকিব আল হাসান দৌড়াচ্ছেন এমপি হওয়ার জন্য। ক্রিকেট নিয়ে যেন কোনো ভাবনাই নেই সাকিবের। অনেকেই প্রশ্ন ছুড়ছেন বিশ্বকাপ চলাকালীন সাকিব দুই দিনের জন্য ঢাকায় এসেছিলেন তার প্রিয় কোচের কাছে তালিম নিতে এখন সেটা অন্যদিকে গড়াচ্ছে। বলা হচ্ছে সাকিব এসেছিলেন এমপি মনোনয়ন পত্র পাওয়ার তদবির করতে।

বিশ্বকাপের আগে সাকিব-তামিম ইস্যুতে গরম ছিল দেশের ক্রিকেট অঙ্গন। সেই সব নাটকীয়তার মধ্যে দিয়ে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যায় বাংলাদেশ দল। দেশ ছাড়ার আগে বিশ্বকাপ নিয়ে নিজেদের স্বপ্নে কথা শুনিয়েছেন ক্রিকেটার থেকে শুরু করে বোর্ড কর্তারা।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা করে বাংলাদেশ। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২০১৯ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডে কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে সাকিব-লিটনরা। এরপর আর বিশ্বকাপে নিজেদের খুজে পায়নি বাংলাদেশ। বিশ্বকাপে প্রথম পর্বে ৯ম্যাচ খেলে মাত্র ২টি ম্যাচে জয়ের দেখা পায় বাংলাদেশ। এমনকি নেদারল্যান্ডসের কাছে ৮৭ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :