atv sangbad

Blog Post

ডোনাল্ড ট্রাম্পের প্রার্থী হতে বাধা নেই

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রার্থী হতে আর কোনো বাধা নেই বলে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় সোমবার এ রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত।

ট্রাম্পকে প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করে কলোরাডো অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টের দেওয়া রায় অবৈধ ঘোষণা করে দেশটির ফেডারেল সুপ্রিম কোর্ট এই রায় প্রদান করেন।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে দাঙ্গায় জড়িতের অভিযোগে ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল কলোরাডো রাজ্যের সুপ্রিম কোর্ট। ফেডারেল সুপ্রিম কোর্টের বিচারপতিরা সর্বসম্মতিক্রমে রায়ে বলা হয়, সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পদে প্রার্থী হতে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না কোনো অঙ্গরাজ্য। যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী কোনো ব্যক্তি রাষ্ট্রবিরোধী কোনো তৎপরতায় উস্কাানি বা সমর্থন দিলে তাকে সরকারি পদে অযোগ্য ঘোষণার এখতিয়ার রয়েছে আদালতের। এর উল্লেখ করে গত ১৯ ডিসেম্বর ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে রায় দেন কলোরাডোর সুপ্রিম কোর্ট।

তবে সোমবার ফেডারেল সুপ্রিম কোর্ট তার রায়ে বলেছেন, শুধু কংগ্রেস সংবিধানের এই অনুচ্ছেদ প্রয়োগ করতে পারে। ফলে কোনো রাজ্য এই অনুচ্ছেদ ব্যবহার করে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না। সুপ্রিম কোর্টের দেওয়া এ রায়কে আমেরিকার বিজয় বলে বর্ণনা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :