atv sangbad

Blog Post

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ক্রমেই বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

তীব্র অর্থনৈতিক সংকট থেকে ক্রমেই বের হয়ে আসছে পাকিস্তান। পাকিস্তানের দীর্ঘ দিনের বন্ধু চীন, আরব আমিরাত ও সৌদি আরবের পর এবার আইএমএফ দেশটি পাশে দাঁড়িয়েছে। সৌদি আরব গত সপ্তাহে ২ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। অন্যদিকে চীন সব সময় পাকিস্তানের পাশে থাকে এবং তাদের যে কোনো সংকটে সহায়তার হাত বাড়িয়ে দেয়। এদিকে দীর্ঘ টানাপোড়েনের পর আইএমএফ তাদের ঋনের কিস্তি ছাড়া দিয়েছে।

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ১৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গত মাসের শেষের দিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে একটি গুরুত্বপূর্ণ আর্থিক সহায়তা চুক্তির পর তাদের এ আর্থিক উন্নতি হয়। বৃহস্পতিবার (১৩ জুলাই) দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার এ তথ্য দিয়েছেন। এ ১৩ বিলিয়ন ডলারের মধ্যে প্রায় ৮.৬ বিলিয়ন ডলার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কাছে রয়েছে। বাকি বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে।

ইসহাক দার একটি টেলিভিশন ভাষণে বলেছেন, বৃহস্পতিবার পাকিস্তান মোট তিন বিলিয়ন আইএমএফ প্যাকেজের মধ্যে ১.২ বিলিয়ন ডলার হাতে পেয়েছে। গত তিন দিনে দেশটির ব্যাংকগুলোতে বিদেশি তহবিল থেকে মোট ৪.২ বিলিয়ন ডলার সমপরিমান অর্থ এসেছে।

মঙ্গলবার ও বুধবার পাকিস্তানে যথাক্রমে দুই বিলিয়ন ও এক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। এর ফলে দেশটির সংকটাপন্ন অর্থনীতিতে স্বস্তি ফিরে এসেছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী বলেন, এসব বৈদেশিক বিনিয়োগের কারণে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৩-১৪ বিলিয়ন ডলারে পৌঁছাবে। স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তান এ বিষয়ে বিস্তারিত তথ্য জানাবে। ইসহাক দার আরও বলেন, ইসলামাবাদ এই বছরের নভেম্বর ও ২০২৪ সালের ফেব্রুয়ারিতে আইএমএফ-এর অবশিষ্ট ১.৮ বিলিয়ন ডলার হাতে পাবে। সূত্র : ইয়েনি শাফাক

এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :