atv sangbad

Blog Post

পীরগঞ্জে টায়ার গলিয়ে জ্বালানি তেল, ভয়াবহ হুমকিতে পরিবেশ

অনুসন্ধানী প্রতিবেদক, এটিভি সংবাদ 

জেলা রংপুরের পীরগঞ্জে টায়ার গলিয়ে তেল উৎপাদন করছে একটি ফুয়েল প্লান্ট। জ্বালানি তেল উৎপাদনের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় পুরনো টায়ার আর টায়ার গলাতে পোড়ানো হয় কাঠ। ফলে কালো ধোঁয়ায় ক্ষতি হচ্ছে মানুষ, গবাদি পশুসহ বিভিন্ন ফসলের। ভয়াবহ হুমকিতে পড়ছে পরিবেশ।

জানা গেছে, পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই চলছে প্রতিষ্ঠানটি। তবে কারখানার মালিকের দাবি, তিনি পরিবেশ অধিদপ্তরের অনুমতি নিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার মদনখালী ইউনিয়নের থিরারপাড়া গ্রামে মেসার্স মণ্ডল প্লাস্টিক অ্যান্ড রাবার ফুয়েল প্লান্ট নামের ওই কারখানায় দৈনিক ২২ টন টায়ার গলিয়ে ছয় টন তেল উৎপাদন করা হয়। ২২ টন টায়ার গলাতে জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় আরো কয়েক টন কাঠ।

ফলে উজাড় হয়ে যাচ্ছে বনাঞ্চল। কালো ধোঁয়ায় আচ্ছন্ন থাকে আশপাশ, সেই সঙ্গে দূষিত হচ্ছে পরিবেশ। পরিবর্তিত আবহাওয়ার কারণে বিরূপ প্রতিক্রিয়া পড়ছে জলবায়ুতে।

ফলে ওই এলাকায় শ্বাসকষ্টজনিত রোগ বেড়েছে, বিশেষ করে শিশু ও বয়স্করা কষ্টে ভুগছে বেশি। কারখানার মালিক প্রভাবশালী হওয়ায় ক্ষতিগ্রস্তরা ভয়ে মুখ খুলতে চায় না।নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, কারখানায় যখন টায়ার গলায় তখন গন্ধে ঘরের বাইরে থাকা যায় না। ফসলের মাঠে কাজকর্ম বাদ দিয়ে বাড়িতে ফিরে আসতে হয়।

এ বিষয়ে কারখানার মালিক শামিম মণ্ডলের কাছে জানতে চাইলে তিনি মিডিয়াকে বলেন, আমার সব কাগজপত্র আছে। আমি পরিবেশ ছাড়পত্র নিয়েই কারাখানা দিয়েছি। উপজেলা নির্বাহী কর্মকর্তাও আমাকে অনুমতি দিয়েছেন। তবে তিনি সাংবাদিকদের কাগজপত্র দেখাতে অস্বীকৃতি জানান।

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা বন কর্মকর্তা মিঠু তালুকদার জানান, বনাঞ্চল ও পরিবেশের ক্ষতি হয় এমন কিছু করার অনুমতি দেয় না বন অধিদপ্তর।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হাসান বলেন, আইন অনুযায়ী ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হবে।

রংপুর জেলা পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আজহারুল ইসলাম জানান, পীরগঞ্জে মেসার্স মণ্ডল প্লাস্টিক অ্যান্ড রাবার ফুয়েল প্লান্ট নামের কোনো প্রতিষ্ঠানকে পরিবেশ ছাড়পত্র দেওয়া হয় নাই। অনুমতিবিহীন ওই ফুয়েল প্লান্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :