atv sangbad

Blog Post

বরগুনায় ভারি বর্ষণে তলিয়ে গেছে তরমুজক্ষেত, কোটি টাকার ক্ষতির আশঙ্কা!

বরগুনা প্রতিনিধি, এটিভি সংবাদ 

বরগুনার আমতলীতে গত চার দিনের ভারি বর্ষণ ও শিলাবৃষ্টিতে অনেক তরমুজক্ষেত তলিয়ে গেছে। এতে বিপাকে পড়েছেন উপজেলার অধিকাংশ তরমুজ চাষি। রোপণকৃত তরমুজগাছ ও ফলন পচে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এতে কোটি কোটি টাকার ক্ষতি হবে বলে জানিয়েছেন ভুক্তভোগী কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমতলী উপজেলায় এ বছর ছয়  হাজার ২৪০ হেক্টর জমিতে তরমুজের আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে দ্বিগুণেরও বেশি। তরমুজ চাষিদের অক্লান্ত পরিশ্রম ও আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর তরমুজের ফলন ভালো হয়েছে। কিছু কিছু চাষি আগাম তরমুজের চাষ করায় সেই ক্ষেতের তরমুজ বাজারে বিক্রিও করেছেন। আর অধিকাংশ চাষির ফলনকৃত তরমুজ আগামী সপ্তাহের মধ্যে বিক্রির উপযোগী হওয়ার কথা।

সরেজমিন উপজেলার কয়েকটি তরমুজক্ষেত ঘুরে দেখা গেছে, বৃষ্টির পানিতে তরমুজক্ষেতগুলো তলিয়ে গেছে। অনেক ক্ষেতে পানি জমে থাকতে দেখা গেছে। অনেক এলাকায় বৃষ্টির সাথে শিলা পড়ার কারণে তরমুজ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক স্থানে চাষিরা তাদের ক্ষেতে জমে থাকা পানি নিষ্কাশনের কাজ করছেন।

উপজেলার হলদিয়ার টেপুরা গ্রামের কৃষক মো. আবু সালেহ বলেন, চলতি মৌসুমে তরমুজ চাষ করে ফলন ভালো হয়েছে। হঠাৎ ভারি বর্ষণ ও শিলা বৃষ্টিরতে ক্ষেত তলিয়ে গেছে। বেশ দুশ্চিন্তায় আছি।

আঠারোগাছিয়ার তরমুজ চাষি মনিরুল ইসলাম বলেন, গত কয়েক দিনের ভারি বর্ষণ ও শিলাবৃষ্টির কারণে তরমুজক্ষেত তলিয়ে গেছে। গতকাল রাতে সেচ দিয়ে ক্ষেতের পানি নিষ্কাশন করেছি।

আমতলী উপজেলা কৃষি অফিসার সি এম রেজাউল করিম বলেন, গত বছরের চেয়ে চলতি বছরে দ্বিগুণেরও বেশি জমিতে তরমুজের আবাদ হয়েছে। ফলনও ভালো হয়েছে। কিন্তু চার দিনের ভারি বর্ষণ ও শিলাবৃষ্টিতে তরমুজক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে দ্রুত ক্ষেত থেকে পানি নিষ্কাশনের জন্য চাষিদের পরামর্শ দেওয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :