atv sangbad

Blog Post

বায়ু দূষণের শীর্ষে লাহোর এবং অধিক তাপপ্রবাহে ঢাকার অবস্থান কেমন?

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ :

ঢাকা মহানগরীর পাশাপাশি বিশ্বের অন্যান্য স্থানেও বায়ু দূষণ দিন দিন বেড়েই চলেছে। মাঝে মাঝে বৃষ্টিপাত শহরের বাতাসের মান কিছুটা উন্নত করে। কিন্তু কয়েকদিনের প্রচণ্ড গরমে ঢাকার বায়ুর মান আবারও দূষণের দ্বারপ্রান্তে। বায়ু স্বাস্থ্যের ঝুঁকিও বাড়ছে।

ঢাকা মহানগরীর পাশাপাশি বিশ্বের অন্যান্য স্থানেও বায়ু দূষণ দিন দিন বেড়েই চলেছে।

সকাল ১০:২৭ মিনিট নাগাদ আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ডের ভিত্তিতে বৃহস্পতিবার (২ মে) রাজধানী ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ১০৬ স্কোর নিয়ে ১১তম স্থানে রয়েছে। বর্তমানে ঢাকার বাতাস সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়।

এদিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ২১৪ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে।ভারতের দিল্লি ১৭৫ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে এবং নেপালের কাঠমান্ডু ১৭০ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। থাইল্যান্ডের চিয়াং মাই  ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার জারকাটা ১৫৭স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।

০ থেকে ৫০ স্কোর একিউআই এর মান ভাল বলে মনে করা হয়। ৫১-১০০ গড় হিসাবে বিবেচিত হয় এবং ১০১ থেকে১৫০ স্কোর এর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ এবং ২০০ স্কোর হলে তাকে”অস্বাস্থ্যকর” বায়ু হিসাবে বিবেচনা করা হয়।

২০১ এবং ৩০০এর মধ্যে থাকা একিউআই স্কোরকে “খুব অস্বাস্থ্যকর” বলে বিবেচিত হয়। এই পরিস্থিতিতে শিশু, বয়স্ক এবং অসুস্থ রোগীদের বাড়ির ভিতরে এবং বাইরে তাদের কার্যক্রম সীমিত করার পরামর্শ দেওয়া হয়। উপরন্তু, ৩০১থেকে৪০০এর মধ্যে থাকা একিউআই “বিপজ্জনক” বলে বিবেচিত হয় এবং এটি শহরের বাসিন্দাদের জন্য একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

সাধারণতএকিউআই নির্ধারণ করা হয় পাঁচ ধরনের দূষণের ভিত্তিতে। উদাহরণ: বস্তুকণা ((পিএম১০ ও পিএম২.৫) ),এনও২, সিও, এসও২ ও ওজোন( ও৩)।

বায়ু দূষণ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এটি সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। যাইহোক, বায়ু দূষণ শিশু, অসুস্থ মানুষ, বয়স্ক মানুষ এবং গর্ভবতী মহিলাদের জন্য খুব ক্ষতিকারক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :