atv sangbad

Blog Post

বিশ্বজুড়ে ক্ষোভ বাড়ছে, আগামীকাল গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘে ভোট

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও হতহাতে ঘটনায় বিশ্বজুড়ে ক্ষোভ বাড়ছে। টানা দুই মাসেরও বেশি সময় ধরে চলছে ধ্বংসযজ্ঞ। এই পরিস্থিতে গাজায় যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) কূটনীতিকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েল এবং ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে চলমান সংঘর্ষে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদে আগামীকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) একটি খসড়া প্রস্তাবে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে রোববার কূটনীতিকরা জানিয়েছেন।

এর আগে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে গত শুক্রবার ভেটো দেয় যুক্তরাষ্ট্র। মূলত এরপরই সাধারণ পরিষদে ভোটাভুটির এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে আলজাজিরা জানায়, মিশর এবং মৌরিতানিয়া ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ রেজুলেশন ৩৭৭ আহ্বান করার পরে জাতিসংঘ সাধারণ পরিষদে আগামীকাল নিউইয়র্ক সময় বিকাল ৩টায় একটি বিশেষ অধিবেশন বসবে। গাজায় অবিলম্বে ‘বাধাবিহীন’ প্রবেশের অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ, তার প্রধান বর্তমান পরিস্থিতিকে ‘বিপর্যয়কর’ বলে অভিহিত করেছে।

গাজায় টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। গত ২৪ ঘণ্টায় আরও ৩০০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :