https://Dingdong77game.com https://www.olimpiocotillo.com/ https://www.rdcongoleopardsfoot.com/ https://takeoveranddestroy.com/ https://plaintextebooks.com/ https://moderate-ri.org/ https://addictedtoseries.com/ https://nasstimes.com/ https://ellenlanyon.com/ https://axres.com/ https://hbfasia.org/ https://pavlograd-official.org/ https://ape77slot.com/ https://ape77sport.com/ https://christopheranton.org/ https://eriksmith.org/ https://jaytotoslot.org/ https://mexicovolitivo.com/ https://www.dirtyjokepost.com/ https://bobasportgame.org/ https://139.180.186.42/dingdong77/ https://jaytoto.org/ https://superanunciosweb.com/ বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস দুবাইয়ে, শীর্ষে মুকেশ আম্বানি - atv sangbad বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস দুবাইয়ে, শীর্ষে মুকেশ আম্বানি - atv sangbad
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেটসেবা বন্ধ করা হয়নি: উপদেষ্টা নাহিদ ভোলার মনপুরায় ঝড়ের কবলে পড়ে মাছ ধরার ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১ প্রধান উপদেষ্টা নিউইয়র্ক যাচ্ছেন সোমবার, জাতিসংঘে ভাষণ ২৭ সেপ্টেম্বর মব জাস্টিসের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মশাল মিছিল বাংলাদেশকে অশান্ত করার পরিকল্পনা অনেকের: উপদেষ্টা নাহিদ ইসলাম প্রধান উপদেষ্টার সাক্ষাৎ পেতে যমুনার সামনে আন্দোলনে আহতদের অবস্থান কর্মসূচি দেশের পার্বত্য অঞ্চল পরিদর্শনে তিন উপদেষ্টা রাজধানীর মোহাম্মদপুরে সংঘর্ষে ২ তরুণ নিহত! রাজধানীতে স্বস্তির বৃষ্টি, দেশের ৬ অঞ্চলে ঝড়ের আভাস ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত

বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস দুবাইয়ে, শীর্ষে মুকেশ আম্বানি

রিপোর্টার নাম / ২১ Time View
Update : বুধবার, ১৫ মে, ২০২৪, ৮:৪৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ:

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গোপনে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ী থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তি ও অপরাধীরা। আকাশচুম্বী অট্টালিকার এ শহরে রয়েছে তাদের একেকজনের লাখ লাখ ডলার মূল্যের সম্পদের মালিকানা।

মঙ্গলবার (১৪ মে)  ‘দুবাই আনলকড’ নাম দেয়া এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) ও নরওয়ের সংবাদমাধ্যম ই-টোয়েন্টিফোরের যৌথ সমন্বয়ে এই অনুসন্ধানী প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে তুলে ধরা হয়েছে দুবাইয়ে গোপনে সম্পদের পাহাড় গড়ে তোলা বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তি ও অপরাধীদের নাম।
 
তালিকায় শীর্ষে আছে ভারত। দেশটির শীর্ষ ব্যবসায়ী মুকেশ আম্বানি থেকে শুরু করে প্রায় ৩০ হাজার মানুষের সম্পদ রয়েছে শহরটিতে। দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তান।
 
ফাঁস হওয়া নথি অনুযায়ী দুবাইয়ে ২২ হাজার পাকিস্তানি গোপন সম্পদের মালিক। এদের মধ্যে আছেন বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও তার পরিবারের সদস্যরাও। আছে সাবেক প্রধানমন্ত্রী থেকে শুরু করে সেনাপ্রধানের নামও।
 
প্রতিবেদন অনুযায়ী দুবাইয়ে পাকিস্তানিরা সব মিলে প্রায় ১ হাজার ১০০ কোটি ডলারের সম্পদের মালিক। এ ছাড়া তালিকায় চীন, রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের নাম যেমন রয়েছে, তেমনি আছে আফগানিস্তান, ইয়েমেনের মতো দেশের নাগরিকরাও। আরও রয়েছে নিষেধাজ্ঞার অধীনে থাকা মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীর নামও।
 
এই প্রতিবেদনটির নাম দেয়া হয়েছে দুবাই আনলকড। প্রকল্পে অংশ নিয়েছে ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যম। দুবাইয়ের ভূমি দফতরসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের ফাঁস হওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে এ অনুসন্ধান চালানো হয়েছে। যেখানে ২০২০ থেকে ২০২২ সাল নাগাদ বিভিন্ন ব্যক্তির মালিকানায় থাকা ও ব্যবহার করা সম্পদের বিস্তারিত চিত্র উঠে এসেছে।
 
ফাঁস হওয়া তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়াশিংটনভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজ বা সিফোরএডিএস। পরে নরওয়ের সংবাদমাধ্যম ই-টোয়েন্টিফোর এবং ওসিসিআরপির সঙ্গে তথ্য ভাগাভাগি করে প্রতিষ্ঠানটি। এ অনুসন্ধানী সাংবাদিকতায় অংশ নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসও। কয়েক মাস ধরে এই অনুসন্ধান চালানোর পর প্রতিবেদন প্রকাশ করা হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ