atv sangbad

Blog Post

ভারত ট্যাক্স বৃদ্ধি করায় বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না : বাণিজ্যমন্ত্রী

আরিফুল ইসলাম, রংপুর, এটিভি সংবাদ 
প্রতিবেশি রাষ্ট্র কোমর ব্যাকা করায় বাংলাদেশের অবস্থা এখন লাজুক। পেঁয়াজ  আমদানীতে ভারত ট্যাক্স বৃদ্ধি করায় বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।
বৃহস্পতিবার ( ১৯ অক্টোবর)  বিকেলে রংপুর নিজ বাড়িতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বানিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, পেঁয়াজ সংকটের কারণে আমদানি  করা হতো প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে। যা বর্তমান আমদানীতে ভারত ৬০% ট্যাক্স বৃদ্ধি করার কারণে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। দেশের যে সকল অঞ্চলে পেঁয়াজ হয় সে সকল জায়গায় পেঁয়াজের ইমপোর্ট বন্ধ করে দেওয়ার কারণে ২০% টান পড়েছে দেশে। সে কারণেই গ্রামের হাট বাজারগুলোতে দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে।
তিনি আরও বলেন, রবি মৌসুমের নয়া ফসল ঘরে না আসা পর্যন্ত খাদ্যপন্যের দাম আপাতত কমার কোন সুযোগ নেই। আলু, পেঁয়াজ ও ডিমের দাম নির্ধারন করলেও তা ধরে রাখা সম্ভব হয়নি। পেঁয়াজ আমদানীতে ভারত ট্যাক্স বৃদ্ধি করায় গোটা দেশে বেড়েছে এখন পেঁয়াজের দাম। এছাড়া আমদানী কমে যাওয়ায় কিছু খাদ্যপন্যের দাম উর্দ্ধমুখি হয়েছে। বাজার নিয়ন্ত্রনে সরকারের সুপরিকল্পনা রয়েছে, মন্ত্রনালয়ের চেষ্টাও আছে এরপরেও নিয়ন্ত্রন করা যাচ্ছেনা বাজার। আগামী বছরের শুরুতেই সব সংকট কেটে যেয়ে স্বাভাবিক হবে নিত্যপন্যের বাজার।
খাদ্যপন্যের অস্থিরতার বাজারে দ্বাদশ জাতীয় সংসদ ও রোজায় কোন প্রভাব পরবে কিনা। বিশ্বমন্দার অর্থনীতিতে কম বেশি সব দেশেই প্রভাব পরেছে সে দিক থেকে বাংলাদেশর অবস্থা একটু লাজুক হলেও আগামী নির্বাচনের পর বাজার নিয়ন্ত্রণের সর্বোচ্চ চেষ্টা চালার কথাও জানান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :