atv sangbad

Blog Post

atv sangbad > আন্তর্জাতিক > মরক্কোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

মরক্কোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ১২ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা কয়েক সহস্র। রোববার (১০ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাতে ৬ দশমিক ৮ মাত্রায় ভূমিকম্পটি আঘাত হানে। এরপর আরও বেশ কয়েকবার মৃদু কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পে অসংখ্য বাড়ি-ঘর ধ্বসে পড়েছে। আশ্রয়হীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ।

ভয়াবহ এই কম্পনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির পুরাতন মারাকেশ শহর। এই শহরটিতেই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। হাসপাতালগুলোতে আহতদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধার অভিযান চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে, ভয়াবহ এই ঘটনার পর মরক্কো সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। উদ্ধার তৎপরতা দ্রুত করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের চিকিৎসা, খাদ্য, সেবা, আশ্রয়, ওষুধসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করতে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে অন্তত ৫০ হাজার মানুষের মৃত্যু হয়। তিন লাখ মানুষ আহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :