atv sangbad

Blog Post

মা ইলিশ নিধন ও ইলিশের প্রজনন রক্ষায় তৎপর পাটুরিয়াঘাট নৌ থানা পুুলিশ

সুমন, এটিভি সংবাদ

‘মা ইলিশ’ ও ইলিশের প্রজনন রক্ষায় ইলিশধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা চলছে। সরকারের নির্দেশনা মোতাবেক নিষেধাজ্ঞা বাস্তবায়নে পদ্মা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করছে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়াঘাট নৌ থানা পুলিশ। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে জেলেদের আটক ও জাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে পাটুরিয়া নৌ-থানা পুলিশ।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, সরকারি নির্দেশনা মোতাবেক ‘মা ইলিশ’ ও ইলিশের প্রজনন রক্ষায় মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী পাটুরিয়াঘাট এলাকায় ইলিশ মাছ আহরণ না করতে স্থানীয় জেলেদের মাঝে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিং করা হচ্ছে। এছাড়াও জনসচেতনতায় বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে নৌ-থানা পুলিশের চৌকস দল।

পাটুরিয়া নৌ থানার ওসি মো. মিজানুর রহমান বলেন, অতিরিক্ত আইজি স্যারের দিক নির্দেশনায় ও পুলিশ সুপারের নির্দেশক্রমে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রথমে বিভিন্নভাবে প্রচার ও প্রচারণার মাধ্যমে জেলেদের অবহিত করেছি। তারপরও যারা নিষেধাজ্ঞা অমান্য করেছে বিশেষ অভিযান পরিচালনা করে তাদের মাছ ও জাল জব্দসহ জেল-জরিমানা করা হয়েছে। জব্দকৃত ইলিশ মাছ গরীব ও স্থানীয় এতিম খানায় বিতরণ করা হয়েছে। জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর ২০২৩ইং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ মোতাবেক (১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর ২০২৩ পর্যন্ত) ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :