atv sangbad

Blog Post

‘রূপকল্প-২০৪১ বাস্তবায়নে মেরিটাইম সেক্টরে গুরুত্ব দিতে হবে’

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ

প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ অনুযায়ী দেশকে উন্নত দেশে পরিণত করতে বাংলাদেশের সমুদ্র সম্পদকে কাজে লাগাতে হবে। এ জন্য মেরিটাইম সেক্টরে বিশেষ গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক।

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হওয়া ‘আন্তর্জাতিক মেরিন টেক বাংলাদেশ এক্সপো অ্যান্ড ডায়ালগ ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথি হিসেবে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান আমির হোসেন আমুর উপস্থিত থাকার কথা থাকলেও তার অনুপস্থিতিতে মেরিটাইম এক্সপোর উদ্বোধন করেন পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক।

গোলাম সাদেক বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার স্বপ্ন দেখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশকে উন্নত দেশের পর্যায়ে নিতে হলে মেরিটাইম সেক্টরে গুরুত্ব দিতে হবে। এ জন্য এই খাতে আরও বিনিয়োগ বাড়াতে হবে।

দেশের সমুদ্র সম্পদকে কাজে লাগাতে প্রাইভেট সেক্টরকে আরও উদ্যোগী হতে হবে উল্লেখ করে মেরিটাইম সেক্টরে তাদের বিনিয়োগ আরও বাড়ানোর আহ্বান জানান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক। এ জন্য সহযোগিতা দিতে সরকারের সদিচ্ছার কোনো অভাব নেই বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশের সমুদ্রগামী জাহাজের সংখ্যা বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে ফ্লাগ প্রোটেকশন আইন পাস হয়েছে। এর ফলে দেশীয় পতাকাবাহী সমুদ্রগামী জাহাজ শিল্পে নতুন সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

পাশাপাশি দেশের মেরিটাইম খাত আগের থেকে অনেক বেশি স্বয়ংসম্পূর্ণ হয়েছে উল্লেখ করে এই সেক্টরে দেশীয় প্রযুক্তি বিকাশের উদাহরণ দেন তিনি। তিনি বলেন, বিআইডব্লিউটিএ-তে সম্প্রতি ৩৮টি ড্রেজার যোগ হয়েছে, যা সম্পূর্ণভাবে বাংলাদেশে তৈরি।

এ ছাড়া দেশের সমুদ্রবন্দরগুলোর সঙ্গে সড়ক, রেল, আকাশ ও নৌপথে দেশের অভ্যন্তর ভাগের যোগাযোগ আরও বৃদ্ধির কাজ চলছে উল্লেখ করে পায়রা সমুদ্রবন্দরকে সামনে রেখে পটুয়াখালীতে একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনার কথাও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমোডর জিয়াউল হক বলেন, বিদেশিরা বাংলাদেশের শিপিং খাতে বিনিয়োগে আগ্রহী। তবে তাদের বিনিয়োগ সম্ভাবনাকে বাস্তবে পরিণত করতে দেশের নীতিনির্ধারকদের উপযুক্ত পদক্ষেপ নিতে হবে।

ভবিষ্যতের শিপিং খাতকে পরিবেশবান্ধব হতে হবে উল্লেখ করে তিনি বলেন,

২০২৫ সালের পর প্রচলিত ইঞ্জিনের জাহাজকে ইউরোপের সমুদ্রবন্দর ব্যবহার করতে হলে অতিরিক্ত কার্বন কর দিতে হবে। এতে পণ্য পরিবহনের খরচ বেড়ে যেতে পারে। এই পরিস্থিতি এড়াতে দেশের সমুদ্রগামী জাহাজগুলোকে আধুনিক প্রযুক্তির ও পরিবেশবান্ধব হতে হবে। এ জন্য বিনিয়োগ দরকার হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ড্রাই ডক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর সৈয়দ মিসবাহ উদ্দিন আহমদ। তিনি বলেন, ভৌগোলিক কারণে বাংলাদেশ মেরিটাইমের উর্বর ক্ষেত্র, এমনকি দেশের সমুদ্রবন্দরগুলোর সঙ্গে নদীপথে সুদূর পঞ্চগড়ের তেঁতুলিয়ারও যোগাযোগ রয়েছে। তবে এই সুযোগগুলো কাজে লাগাতে হবে।

পাশাপাশি দেশের অর্থনীতিকে বিলিয়ন ডলার থেকে ট্রিলিয়ন ডলারে উন্নীত করার একমাত্র মাধ্যম মেরিটাইম সেক্টর বলেও উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (বাফা)-এর সভাপতি কবির আহমেদ ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন। বৃহস্পতিবার শুরু হওয়া এই ‘আন্তর্জাতিক মেরিন টেক বাংলাদেশ এক্সপো অ্যান্ড ডায়ালগ ২০২৩’ চলবে আগামী শনিবার পর্যন্ত। খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এক্সপোনেট এক্সিবিশনের উদ্যোগে এবং নৌপরিবহন দফতরের সহযোগিতায় আয়োজিত এই প্রদর্শনীতে বন্দর অপারেটর, মেরিটাইম একাডেমি, জাহাজ নির্মাতা, ডকইয়ার্ড , জাহাজ মালিক ও শিপ এজেন্ট , শিপ রিসাইক্লিং, নকশা প্রণয়নকারী , নেভিগেশন ও মেরিন ইকুইপমেন্ট, আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানসহ মেরিটাইম খাত সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি ৭৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এটিভি/এস

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :