atv sangbad

Blog Post

শিক্ষক আহসানউল্লাহ হত্যা: আসামিদের দ্রুত আপিলের আবেদন

নিউজ ডেস্ক, এটিভি সংবাদ:

আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য শিক্ষক আহসানউল্লাহ হত্যা মামলায় আপিলের দ্রুত শুনানি করতে আপিল বিভাগ আবেদন করেছেন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মো. আলী।

প্রধান বিচারপতি ওবায়েদ আল-হাসানের নেতৃত্বে সোমবার (৬ মে) সকালে চার সদস্যের আপিল বিভাগে আসামি মো. আলীর পক্ষে তার আইনজীবী অভিযোগপত্র জারি করেন।

এদিকে মো. আলীর আইনজীবী আপিল বিভাগকে জানান, আলী ২২ বছর ধরে কারাগারে ছিলেন। অভিযোগটি ২০১৬ সালের বিষয়টি যেন শুনানি করে দেয়া হয়। এরপর প্রধান বিচারপতি শুনানির আবেদন গ্রহণ করেন।

প্রসঙ্গত, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ৭ মে গাজীপুরের নোয়াগাঁও এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এক সমাবেশে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় শিক্ষক আহসান উল্লাহকে । আদালত ২০০৫ সালের ১৬ এপ্রিল এই হত্যাকাণ্ডের রায় ঘোষণা করে। আদালত তার রায়ে বিএনপির নেতা নুরুল ইসলাম সরকারসহ ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে দুজন আল-আমিন এবং রতন (ছোট রতন নামেও পরিচিত) মারা যান। বাকি ২৬ জনের মধ্যে ১৭ জন কারাগারে এবং ৯ জনএখনো পলাতক আছেন।

পরবর্তীকালে, ১৫জুন ২০১৬ সালে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে সাতজনের সাজা যাবজ্জীবন কারাদণ্ডে রূপান্তরিত হয়।

তারা হলেন- মো.আলী, সৈয়দ আহমেদ হোসেন মজনু, আনোয়ার হোসেন ওরফে আনু, রতন মিয়া ওরফে বড় মিয়া রতন, জাহাঙ্গীর ওরফে ছোট জাহাঙ্গীর (১), আবু সালাম ওরফে সালাম ও মশিউর রহমান ওরফে মনু। এ ছাড়া আমীর হোসেন, জাহাঙ্গীর ওরফে বড় জাহাঙ্গীর, ফয়সাল, রনি মিয়া ওরফে রনি ফকির, খোকেন, লুকমান ও দোলাল মিয়াকে মৃত্যুদণ্ড থেকে খালাস দেওয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামি হলেন- নূরুল ইসলাম সরকার, নুরুল ইসলাম দিপু, মাহবুবুর রহমান মাহবুব, শহিদুল ইসলাম শিপু, কানা হাফিজ নামে পরিচিত হাফিজ এবং সোহাগ ওরপে সরু ।টিপু ও নুরুল আমিনের যাবজ্জীবন সাজা বহাল রাখা হয়। একই সঙ্গে যাবজ্জীবন কারাদণ্ড থেকে খালাস পান মুনির, রকিবউদ্দিন সরকার (ডাক নাম পাপ্পু), আইয়ুব আলী ও জাহাঙ্গীর।

শিক্সক আহসানউল্লাহ, একজন মুক্তিযোদ্ধা, শিক্ষক এবং শ্রমিক নেতা, গাজীপুর ২ আসন থেকে ১৯৯৬এবং ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন । এর আগে তিনি ১৯৯০ সালে গাজীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন । এছাড়াও তিনি জাতীয় পরিষদের সদস্য ছিলেন আওয়ামী লীগের, জাতীয় শ্রমিক লীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকও ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিং নিউজ :