করোনা: কমলো এই বার স্বর্ণের দাম

ডেস্ক রিপোর্ট:

আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস এবার আঘাত হেনেছে স্বর্ণের বাজারে। এছাড়া টাকার বিপরীতে ডলারের মূল্য কমে যাওয়ায় দীর্ঘদিন পর দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

 

প্রতি ভরি স্বর্ণে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দর নির্ধারণ করেছে সংগঠনটি। নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৬০ হাজার ৩৬১ টাকা। বর্তমানে একই পরিমাণ সোনা কিনতে ক্রেতাদের খরচ হয় ৬১ হাজার ৫২৭ টাকা।

বাজুসের ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার থেকে সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬ গ্রাম) সোনার দাম হবে ৬০ হাজার ৩৬১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি ৫৩ হাজার ১২ টাকায় বিক্রি হবে।

এই তিন মানের সোনার দামই ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে। আর সনাতন পদ্ধতিতে সোনার দাম ৪০ হাজার ২৪০ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হবে আগের দামেই (৯৩৩ টাকা)।

 

বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, টাকার বিপরীতে ডলারের মূল্য কমে যাওয়ায় দেশের বাজারে সোনার দাম কিছুটা কমে গেছে। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় বাজারে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

এক মাস আগে সর্বশেষ ১৯শে ফেব্রুয়ারি থেকে প্রতি গ্রাম সোনার দাম বাড়ানো হয় ১০০ টাকা। অর্থাৎ বাজুস ভরিপ্রতি সোনার দাম বাড়ায় ১ হাজার ১৬৬ টাকা। এর আগে গত ৫ই জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাজুস। এছাড়া তগ বছরের ডিসেম্বর, নভেম্বর মাসেও সোনার দাম বাড়ানো হয়। এমনকি জুলাই ও আগস্ট মাসে কয়েক দফায় সোনার দাম বাড়ানো হয়।