সাত খেলোয়াড়কে কখনোই বিক্রি করবে না বার্সা’

মাঠ-মাঠে ডেস্ক
বড় ধরনের পরিবর্তন ছিল আসন্ন। স্প্যানিশ লা লিগায় শিরোপা হারানোর পরই জানা গিয়েছিল, ১২ জনেরও বেশি খেলোয়াড়কে বিক্রি করে দেয়ার চিন্তা করছিল বার্সেলোনা। কিন্তু এবার সম্ভাবত সেই তালিকা আরও লম্বা হতে চলেছে। পরিবর্তনের যে ঢেউ বার্সায় দেখা যাচ্ছে, তাতে করে কাকে কাকে ছাড়ছে না কাতালান ক্লাবটি, সেটাই এখন প্রশ্ন সবার মুখে। বার্সেলোনা সভাপতি হোসে মারিয়া বার্তেম্যু মঙ্গলবারই নিশ্চিত করে দিয়েছেন, লিওনেল মেসিকে তারা কোনোভাবেই ছাড়বেন না। শুধু মেসিই নন, বার্সা সভাপতি আরও কিছু খেলোয়াড়ের নাম বলেছেন, যাদেরকে এই মৌসুমে ছাড়ার কোনো চিন্তাই নেই বার্সার। মেসিসহ সেই সংখ্যাটা মোটে সাতজন। হোসে মারিয়া বার্তেম্যু নিশ্চিত করে দিয়েছেন, যে বিশাল পরিবর্তন এবং সংস্কারের ধারাবাহিকতা শুরু হয়েছে বার্সেলোনা ক্লাবে, তাতে করে নিশ্চিত বেশ কয়েকজন সিনিয়র খেলোয়াড়কে ন্যু ক্যাম্প ছাড়তে হবে। যাদেরকে ছাড়া একসময় বার্সা একাদশ চিন্তাই করা যেতো না, সময়ের প্রবাহমানতায় তাদেরকেই এখন ক্লাব ছাড়ার কথা অকপটে বলে দিচ্ছে কর্মকর্তারা।
বার্সা টিভিকে দেয়া সাক্ষাৎকারে সভাপতি বার্তেম্যু বলেন, ‘কে বিক্রয়যোগ্য নয়? তিনি হচ্ছেন লিওনেল মেসি। তিনি নিজেও জানেন এটা। কারণ, মেসি হচ্ছেন বিশ্বসেরা ফুটবলার। তাকে বার্সা কখনোই ছাড়বে না। এছাড়া অন্য যে ছয়জনকে বিক্রি করবে না বার্সা, তাদের সম্পর্কে সভাপতি বলেন, ‘আমরা এরই মধ্যে কথা বলা শুরু করেছি (মার্ক আন্দ্রে) টার স্টেগান, (নেলসন) সেমেদো, (ফ্রাঙ্কি) ডি জং, (ক্লেমেন্ত) ল্যাঙলেট, (ওসমান) ডেম্বেলে এবং (আন্তোনিও) গ্রিজম্যান সম্পর্কে।’ হোসে মারিয়া বার্তেম্যুর দেয়া তালিকায় কিন্তু আনসু ফাতির নাম নেই। যদিও বার্সা সভাপতি এর আগে বেশ কয়েকবার বলে দিয়েছেন, টিনএজার এই ফুটবলারটিকেও বিক্রি করবে না বার্সা।
বার্সা সভাপতির এই বক্তব্যের পর নিশ্চিত হয়ে গেলো, জর্দি আলবা, জেরার্ড পিকে, সার্জিও বুস্কেটস, ইভান রাকিটিক, আর্তুরো ভিদাল এবং লুইস সুয়ারেজদের ভবিষ্যৎ এখন অনিশ্চিত। তাদেরকে বিক্রিও করে দিতে পারে বার্সা। আবার চাইলে রেখেও দিতে পারে। পুরোটাই অনিশ্চয়তায় মোড়া তাদের ক্যারিয়ার।