ট্রাম্পের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করতে আইনি লড়াইয়ে নামবে টিকটক

দেশের বাহিরে ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করতে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে চীনা ভিডিও অ্যাপ টিকটক। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে টিকটকের মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে কোনও ধরনের আর্থিক লেনদেন করা যাবে না বলে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। এই অ্যাপের মাধ্যমে আমেরিকান ব্যবহারকারীদের তথ্য চীনা সরকারের কাছে পাচার করা হচ্ছে, এমন আশঙ্কা থেকে এ সিদ্ধান্ত নেয় ওয়াশিংটন। যদিও বাইটড্যান্স তাদের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এই শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপে যুক্তরাষ্ট্রের ৮ কোটি সক্রিয় ব্যবহারকারী আছে। টিকটক বলছে, প্রায় এক বছর ধরে ট্রাম্প প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়েছে তারা। কিন্তু তারা পাত্তাই দেয়নি।

টিকটকের এক মুখপাত্র বলেছেন, ‘আইনের শাসনের লংঘন ঠেকাতে এবং আমাদের কোম্পানি ও ব্যবহারকারীদের সঙ্গে ন্যায্য আচরণ নিশ্চিতের লক্ষ্যে আইনি ব্যবস্থার মাধ্যমে এই নির্বাহী আদেশকে চ্যালেঞ্জ করা ছাড়া আর কোনও উপায় নেই।’ টিকটক এই সপ্তাহেই আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে বলে জানতে পেরেছে বিবিসি।

এই শুক্রবার (২১ আগস্ট) চীনা-আমেরিকান একটি প্রতিষ্ঠান টেনসেন্টের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া অ্যাপ উইচ্যাটের ওপর প্রেসিডেন্টের একই ধরনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেছে।