সংসদ অধিবেশনে যোগ দিতে করোনা পরীক্ষা করতে হবে

নিজস্ব প্রতিবেদক:
একাদশ সংসদের নবম অধিবেশন বসছে আজ রোববার। মহামারীর মধ্যে এ সংসদ অধিবেশনে যোগ দিতে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নিতে হবে সংসদ সদস্যদের।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, সংসদ সদস্যদের অনুরোধ করা হয়েছে কোভিড-১৯ পরীক্ষার জন্য। তাদের জন্য সংসদের মেডিকেল সেন্টার উন্মুক্ত রয়েছে। তবে তারা চাইলে বাইরে থেকেও নমুনা পরীক্ষা করাতে পারবেন।

মার্চ মাসে দেশে করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর এটি তৃতীয় অধিবেশন। এর আগে গত এপ্রিল ও জুনে সংসদের সপ্তম ও অষ্টম অধিবেশন বসে। সে সময় স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়।

সপ্তম অধিবেশনে সংসদ সদস্যদের কোভিড-১৯ টেস্ট করানোর প্রসঙ্গ আসেনি। তবে এরপর বেশ কয়েকজন মন্ত্রী-এমপি আক্রান্ত হওয়ার পর অষ্টম অধিবেশনের মাঝপথে সংসদ সদস্যদেরও পরীক্ষা করাতে অনুরোধ করা হয়। এবার অধিবেশন শুরুর আগেই তাদের কোভিড-১৯ পরীক্ষা করতে বলা হল।

আজ রোববার ( ৬ আগষ্ট) বেলা ১১টায় সংসদের বৈঠক শুরু হবে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতসহ অধিবেশনের সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বাজেট অধিবেশনসহ মহামারীর মধ্যে আগের দুটি অধিবেশনের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে বৈঠক চলবে।

তালিকা করে প্রতিদিন ৮০ জনের মতো সংসদ সদস্য সংসদ অধিবেশনে অংশ নেবেন। অধিবেশন চলাকালে যেসব কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন তাদের সবার কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সনদ থাকতে হবে।