ডব্লিউএসআইএস চ্যাম্পিয়ন পুরস্কার পেল বিএনএনআরসি

অর্থনৈতিক জ্যেষ্ঠ প্রতিবেদক: বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ‌্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) গণমাধ্যমের উন্নয়নবিষয়ক উদ্যোগ চতুর্থ বারের মতো জাতিসংঘের তথ্য সমাজবিষয়ক বিশ্ব সম্মেলন (ডব্লিউএসআইএস) চ্যাম্পিয়ন পুরস্কার-২০২০ পেয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিএনএনআরসি’র সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার (৭ সেপ্টেম্বর) সুইজারল্যান্ডের জেনেভার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডব্লিউএসআইএস-আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সেক্রেটারি জেনারেল এ পুরস্কার দেন।

সারা বিশ্বের ডব্লিউএসআইএসের অংশীজনদের মাঝ থেকে তথ্য যোগাযোগ প্রযুক্তির উন্নয়নবিষয়ক ৭৭৬টি উদ্যোগের মধ‌্যে ৩৫২টি উদ্যোগ মনোনীত হয়। এসব উদ‌্যোগের ওপর প্রদত্ত ২০ লাখ ভোট পর্যালোচনা করে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ কমিটি।

ডব্লিউএসআইএস পুরস্কার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নকে ত্বরান্বিত করার কাজে নিয়োজিত অনন্য সাধারণ উদ্যোগগুলোকে সম্মাননা জানায়। পাশাপাশি ডব্লিউএসআইএসের জেনেভা এবং তিউনিস পরিকল্পনায় গৃহীত অ‌্যাকশন লাইনের ভিত্তিতে কমিউনিটির ওপর বিভিন্ন প্রভাব এবং কীভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সংযোগ স্থাপন করা যায় তার ওপর কাজ করে।

ডব্লিউএসআইএস পুরস্কারপ্রাপ্ত উদ্যোগগুলো বিশ্বের অন্যান্য দেশে ভালো উদাহরণ হিসেবে ব্যবহার ও বাস্তবায়ন করা হয়। চ্যাম্পিয়ন হওয়া বিএনএনআরসির উদ্যোগটি হলো: বাংলাদেশের সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং সুরক্ষা। https://bnnrc.net/digital-safety-and-security-for-the-journalists-in-bangladesh/

এ প্রকল্পের উদ্দেশ্য ছিল—বাংলাদেশে জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে দক্ষ করা, যাতে তারা নির্বিঘ্নে বা নিরাপদে তাদের দায়িত্ব পালন করতে পারেন।

উল্লেখ্য, বিএনএনআরসি ডব্লিউএসআইএস পুরস্কার পায় ২০১৬, ২০১৭ এবং ২০১৯ সালে। এর মধ্যে ২০১৭ এবং ২০১৯ সালে চ্যাম্পিয়ন হয়।

বিএনএনআরসি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক অ‌্যান্ড সোশ্যাল কাউন্সিলের বিশেষ পরামর্শকের মর্যাদা পাওয়া সংস্থা।