আবারো ময়মনসিংহ পিজিসিবি গ্রিড উপকেন্দ্রে অগ্নিকাণ্ড

আরএন শ্যামা, ময়মনসিংহ:
পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ময়মনসিংহের কেওয়াটখালি উপকেন্দ্রে আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে পুরো বিভাগ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ময়মনসিংহ ফায়ার সার্ভিসের উপপরিচালক আবুল হোসেন। তিনি বলেন, বড় ধরনের আগুন লাগেনি। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে একটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে এনেছে। তবে এখনও ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে উপস্থিত আছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে নগরীর কেওয়াটখালি এলাকার পিজিসিবির গ্রিড উপকেন্দ্রে ভয়াবহ আগুনে জাতীয় গ্রিডের ৩৩ কেভি সঞ্চালন লাইন, ১৩২ কেভি ট্রান্সফরমার ও কন্ট্রোল রুমের সুইচ বোর্ডসহ অন্যান্য যন্ত্রপাতি পুড়ে যায়। এ সময় গ্রিড উপকেন্দ্রের ৩টি ট্রান্সফর্মারের মধ্যে একটি সম্পূর্ণ পুড়ে যায় এবং একটি আংশিক ক্ষতিগ্রস্ত হয়।

বুধবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে আংশিক ক্ষতিগ্রস্ত ট্রান্সফর্মারটির মেরামত কাজ শেষ হওয়ায় ২০ ঘণ্টা পর স্বাভাবিক হয় ময়মনসিংহ অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ। দুটি ট্রান্সফর্মার দিয়ে পুরোদমে শুরু হয় বিদ্যুৎ সরবরাহ।

পিজিসিবির ময়মনসিংহের গ্রিড মেইনটেইন্যান্স ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মাসুদুল হক জানান, সারারাত কাজ করে আগুনে আংশিক ক্ষতিগ্রস্ত ট্রান্সফরমারটি চালু করা হয়েছে। এখন ময়মনসিংহ অঞ্চলে পিডিবি ও পল্লী বিদ্যুতের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক আছে। পুড়ে যাওয়া ট্রান্সফরমারটি মেরামতে কাজ করছে সরবরাহকারী প্রতিষ্ঠান এনার্জিপ্যাক। তবে এটি মেরামতে কয়েকদিন সময় লাগবে বলে জানান তিনি।