বালিয়াডাঙ্গী উপজেলা সীমান্তে মিলল বিরল প্রজাতির ‘নীলগাই’

ঠাকুরগাঁও প্রতিনিধি, এটিভি সংবাদ 

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গী উপজেলায় বিরল প্রজাতির একটি ‘নীলগাই’ (গরু) উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বিকাল সাড়ে ৫টার দিকে সীমান্তবর্তী নাগর নদীর তীর এলাকার পাড়িয়া শালডাঙ্গায় ওই ‘নীলগাইটি’ দেখতে পান স্থানীয়রা, পরে তারা সেটিকে আটক করে দড়ি দিয়ে বেঁধে রাখেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রায় কয়েকদিন ধরে সীমান্তবর্তী নাগর নদীর আশপাশেই জঙ্গলে নীলগাইটি ছিল। জঙ্গলের পাশে ফসল নষ্ট করলে বিকালে কয়েকজন মিলে নীলগাইটিকে ধাওয়া দিলে সেটি পালিয়ে যায়। পরে স্থানীয়রা সেটিকে আটক করতে সক্ষম হন।

নীলগাইটিকে কয়েকজন মিলে উদ্ধার করে বেঁধে নিরাপদে রাখা হয়েছে।

খবর পেয়ে বালিয়াডাঙ্গী উপজেলার পারিয়া ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও স্থানীয় কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হন। পরে বিজিবি সদস্যরা নীলগাইটি নিজেদের হেফাজতে নেন।

এ ব্যাপারে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ বলেন, বালিয়াডাঙ্গী উপজেলায় পারিয়া শালডাঙ্গা এলাকায় একটি বিরল প্রজাতির নীলগাই উদ্ধারের কথা শুনেছি, যা বর্তমানে বিজিবির কাছে রয়েছে। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থ হলে নীলগাইটি দিনাজপুর উদ্যানে নিয়ে যাওয়া হবে।

বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বলেন, নীলগাইটি কিছুটা অসুস্থ। স্থানীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।