জগন্নাথপুরে উদ্বোধনের আগেই ধ্বসে গেলো সেতু!

সুনামগঞ্জ প্রতিনিধি, এটিভি সংবাদ 

সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়কের কোন্দানালা খালের উপর নবনির্মিত সেতুটি উদ্বোধনের আগেই ধ্বসে গেছে। সোমবার (১ মার্চ) ভোর রাতে গার্ডার বসানোর সময় হাইড্রোলিক জ্যাক বিকল হয়ে সেতুটি ধ্বসে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিকল্প সড়ক থাকায় ধ্বসের কারণে সড়কে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি।

নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় ব্রীজের ৫টি গার্ডার ভেঙে গেছে। প্রায় ২বছর থেকে ব্রিজটি নির্মাণ কাজ চলছে। প্রতিদিন ৩০-৪০জন শ্রমিক ব্রিজের কাজ করে যাচ্ছেন। সড়ক ও জনপথ বিভাগ জানায়, ২০১৯-২০ অর্থবছরে সুনামগঞ্জ-জগন্নাথপুর সড়কে ৫৩ কোটি টাকা ব্যয়ে তিনটি সেতু নির্মাণের কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। বাস্তবায়নের কাজ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স।

সওজ জানায়, সোমবার ভোরে অন্যস্থানে তৈরি করা গার্ডার সেতুর পাটাতনের উপর বাসানের কাজ শুরু করে কর্তৃপক্ষ। এসময় চারটি হাইড্রোলিক জ্যাকের একটি বিকল হয়ে গেলে সেতুটি ধ্বসে গিয়ে মাটিতে বসে যায়।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী কাজী নজরুল ইসলাম বলেন, গার্ডার ধ্বসের ফল সেতুর মূল কাঠামোর কোনরূপ ক্ষতি হয়নি। ধ্বসে যাওয়া গার্ডারগুলো ঠিকাদার তার নিজ খরচে  অপসারণ করে নতুন করে গার্ডার বসিয়ে দিবেন।

তবে বিষয়টি ভাবিয়ে তুলেছে স্থানীয় সচেতন মহলকে। স্থানীয় অনেকের ভাষ্য গার্ডারগুলো তৈরিতে নিম্নমানের মালামাল ব্যবহারের কারণে এ ঘটনার সৃষ্টি হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা না হলে এম এম বিল্ডার্স এর মত প্রতিষ্ঠান বার বার ভুল করবে। স্থানীয় অনেকের ভাষ্য, ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স এ ব্রীজ নির্মাণে শুরু থেকে করেছে দুর্নীতি। এটিভি সংবাদের অনুসন্ধানী কার্যক্রম অব্যাহত রয়েছে।

আমরা আসছি বিস্তারিত নিয়ে…