১০০ কোটি টিকা পাচ্ছে এশিয়ার দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

২০২২ সালের মধ্যে এশিয়ার দেশগুলো থেকে করোনা নির্মূলের লক্ষ্যে ১০০ কোটি কোভিড ভ্যাকসিনের উৎপাদন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। এই লক্ষ্যে চুক্তিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান। বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র সময় শুক্রবার (১২ মার্চ) চার দেশের রাষ্ট্রপ্রধান ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই চুক্তি স্বাক্ষর করেন।

২০০৭ সালে এই চার দেশের জোট ‘কোয়াড গ্রুপ’ যাত্রা শুরু করলে এই প্রথম সব দেশের রাষ্ট্রনায়ক একসঙ্গে বৈঠক করলেন। এ সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, এই টিকার চালান পুরোটাই পাবে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত জনসন অ্যান্ড জনসনের এই কোভিড টিকা উৎপাদন হবে ভারতে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জেইক সুলিভান জানান, যুক্তরাষ্ট্রের প্রযুক্তি, জাপান-মার্কিন অর্থায়ন আর অস্ট্রেলিয়ার ব্যবস্থাপনায় এই বিপুল পরিমাণ টিকা উৎপাদন করবে ভারতের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বায়োলজিক্যাল লিমিটেড। চুক্তি স্বাক্ষর উপলক্ষে টুইট করে এই উদ্যোগকে সাধুবাদ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রাথমিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের কাছে এই টিকা হস্তান্তর করা হবে। পরবর্তী সময়ে বাংলাদেশসহ আসিয়ানের ১০ সদস্যরাষ্ট্রে এই টিকা পাঠানো হবে ধাপে ধাপে।