স্কুল-কলেজ খুলবে কি না, বুধবার জানাবেন শিক্ষামন্ত্রী

সৈকত মনি, এটিভি সংবাদ 

করোনা সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউনের মধ্যে ২৯ মে পর শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার দুপুর ১২টায় শিক্ষামন্ত্রীর এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

সোমবার জনসংযোগ কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে শিক্ষামন্ত্রী ভার্চুয়াল সংবাদ সম্মেলন করবেন।

গেল রোববার মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন অধিশাখা থেকে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন কিছু শর্ত যোগ করে ৩০ মে মধ্যরাত পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে।অর্ধেক আসন খালি রেখে আন্তঃজেলাসহ সব যানবাহন চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া হোটেল, রেস্তোরাঁ ও খাবার দোকানও খুলে দেওয়া হয়েছে।অর্ধেক আসন ফাঁকা রাখার শর্তে চলাচল শুরু করেছে লঞ্চ এবং ট্রেনও।

লকডাউন শিথিল করায় শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেওয়ার দাবি উঠেছে।  করোনার কারণে দীর্ঘ দিন ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান চালুর বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ বিশিষ্টজনদের। তবে অনেকেই এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পক্ষে মত দিলেও ভিন্ন মত পোষণ করছেন কেউ কেউ।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে ধীরে ধীরে আক্রান্ত বাড়তে থাকে। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। গত বছরের ১৭ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর দফায় দফায় এই ছুটি বাড়ানো হয়। সর্বশেষ আরেক দফা ২৯ মে পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে।