চাঁপাইনবাবগঞ্জের আম রপ্তানি হচ্ছে বিদেশে

সেরাজুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ), এটিভি সংবাদ

চাঁপাইনবাবগঞ্জের আম বিদেশে রপ্তানি শুরু হয়েছে। শনিবার (১৯ জুন) দুই টন ২০ প্রকারের আম বিমানযোগে যায় সুইডেনে।

ব্যবসায়ী ও সাংবাদিক আহসান হাবিব এ আম রপ্তানি করেছেন। এর আগে চলতি মৌসুমে গত ৫ জুন প্রথম আড়াই মেট্রিক টন হিমসাগর আম রপ্তানি করেন তিনি। বৃষ্টির মধ্যেই মোট ২০ প্রকারের আম বিদেশে পাঠানোর জন্য প্রস্তুত করা হচ্ছে।

জানতে চাইলে আহসান হাবিব বলেন, ‘সাধারণ আম চাষিদের চেয়ে আমাদের আম স্বাদে ও গুণে ভিন্ন। কোনো ক্রেতা একবার আম কিনলে পরের বছর পাঁচগুণ বেশি আম কিনে থাকেন। এর বড় বিশেষত্ব হচ্ছে, পরিপূর্ণ-পরিপক্ক না হলে আম নামাই (গাছ থেকে পাড়ি না) না বা বিক্রি করি না।

তিনি আরও বলেন, ‘শতভাগ নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও ফ্রুট ব্যাগিংকৃত আম কোনো প্রকার আঘাত ছাড়াই বোটাসহ গাছ থেকে নামানো হয়। প্রতিটি আমে নিজস্ব স্টিকার লাগিয়ে পরিবহনে আন্তর্জাতিক মানের প্যাকেট ব্যবহার করা হয়। বাগানে জৈবসার ও জৈব বালাইনাশক ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যসম্মত।

রপ্তানিকারক প্রতিষ্ঠান ফ্রেশ ফুড ট্রেডিং কোম্পানির প্রতিনিধি জাহাঙ্গীর আলম জানান, তারা তিন বছর ধরে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বাগান থেকে আম সংগ্রহ করে ইউরোপ, কানাডা, সুইডেনসহ বিভিন্ন দেশে পাঠিয়ে থাকেন। সে ক্ষেত্রে তারা পিওর আমগুলোই ক্রয় করেন। এবারও টার্গেট রয়েছে পুরো মৌসুমজুড়ে আম রপ্তানি করার।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, বিদেশে আম পাঠানোর জন্য কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে। তিনি জানান, ফ্রুট ব্যাগিং ব্যবহারের ফলে রপ্তানি যোগ্য ও সম্পূর্ণ কেমিক্যালমুক্ত আম উৎপাদন সম্ভব হয়েছে। এ পদ্ধতি ব্যবহার করলে আগামীতেও রপ্তানিতে ব্যাপক সাফল্য পাওয়া যাবে।