মাদারীপুরে লকডাউনের প্রথম দিনে জনগণের মধ্যে নেই সচেতনতা, জীবনযাত্রা স্বাভাবিক

শফিক সপন (মাদারীপুর), এটিভি সংবাদ

আজ সোমবার ভোর ৬টা থেকে মাদারীপুরে শুরু হয়েছে বিশেষ লকডাউন। কিন্তু জনসাধারণের মধ্যে লকডাউন মানার তেমন কোন আগ্রহী দেখা যায়নি। স্বাভাবিকভাবেই চলাফেরা করছেন জনসাধারণ।

লঞ্চ, স্পীডবোট বন্ধ রয়েছে। তবে জরুরী সেবার যানবাহন নিয়ে বাংলারবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি
চলাচল করছে। মাঠ পর্যায় লকডাউন কার্যকর করার জন্য পদক্ষেপ গ্রহণ করার কথা বলছে স্থানীয় প্রশাসন। মাদারীপুর প্রতিনিধি শফিক স্বপন এর রিপোর্ট…..

মন্ত্রী পরিষদ বিভাগ থেকে ২২ জুন থেকে আগামী ৩০ জুন পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কিন্তু বাজারসহ বিভিন্নস্থানে মানুষের চলাচল স্বাভাবিক দেখা যাচ্ছে। গণপরিবহন বন্ধ থাকলেও ইজিবাইক, রিক্সা ও পণ্যবাহী ট্রাকের সাথে সাথে অন্যান্য ট্রাক চলাচলও স্বাভাবিক রয়েছে।

বাজারগুলোতে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে কেনাকাটা। অন্যদিকে বাংলাবাজার ঘাটে লঞ্চ, স্পীডবোট বন্ধ
রয়েছে। জরুরী যানবাহন নিয়ে সীমিত আকারে চলছে ফেরি।

লকডাউনের মধ্যেও অনেক যাত্রীকে ফেরি পারাপার করতে দেখা গেছে। বাস শ্রমিকদের দাবি জরুরী
সেবা পরিবহনছাড়া সব পরিবহন বন্ধ করতে হবে। অন্যথায় আন্দোলনে যাওয়ার কথা বলছে তারা।

এছাড়া পরিবার নিয়ে বেঁচে থাকার জন্য সরকারের কাছে সহযোগীতা চেয়েছেন তারা। লকডাউন কার্যকর করতে মাঠ পর্যায় কঠোর হওয়ার কথা জানালেন জেলার এই শীর্ষ কর্মকর্তা। সিংক….. মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। পে-অফ গত ২৪ ঘন্টায় মাদারীপুরে ৪৮ জনের নমুনা পরীক্ষায় ১৮ জন করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন। সংক্রমনের হার ৩৭ দশমিক ৫ ভাগ। এছাড়া মৃত্যুবরণ করেছেন একজন।

এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩১ জন। জেলায় মোট করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন ২ হাজার  ৫শ’ ৩৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ হাজার ২শ’ ৫৯ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২শ’ ৪৫ জন। এর মধ্যে হাসপাতালের আইসোলেশনে ১ জন এবং বাকিরা বাসায় বসে চিকিৎসা নিচ্ছে।