আফগানিস্তানে বোমা বিস্ফোরণ: নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারে রাস্তার পাশে থাকা বোমা বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছে নারী ও শিশুসহ আরও ২০ জনের বেশি মানুষ। নিহতদের মধ্যে সবাই দেশটির বেসামরিক নাগরিক। স্থানীয় সময় মঙ্গলবার রাতে মাইওয়ান্দ জেলার কাবুল-কান্দাহার সড়কে হতাহতের ঘটনা ঘটে ।

কান্দাহার প্রদেশ পুলিশ বলছে, কাবুল-কান্দাহার সড়কের পাশে বোমা লুকানো ছিল। একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে থাকা ওই বোমাতে আঘাত হানে। এতেই হতাহতের ঘটনা ঘটে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের বালখ, কান্দাহার, তাখার ও কাপিসা প্রদেশে আক্রমণাত্মক হয়ে উঠেছে তালেবান। গত রোববার দেশটির উত্তর-পূর্ব প্রদেশ তাখারে তালেবানের হামলায় তিন পুলিশ ও ছয় আফগান সেনাসদস্য নিহত হন। ওই হামলায় আরও চারজন আহত হয়েছেন।

এছাড়া কাপিসা প্রদেশে তালেবানের হামলায় নিহত হয়েছেন ৮ নিরাপত্তাকর্মী। বালখের হেওয়াদ জেলায় নিহত হয়েছেন আরও পাঁচজন। কান্দাহারে প্রাণ হারিয়েছেন ৭ নিরাপত্তা সদস্য। গত কয়েকদিনের এসব সংঘর্ষে তালেবানও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তালেবানের পক্ষ থেকে নিজেদের হতাহতের কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

চলতি বছরের ১ মে থেকে আফগানিস্তান হতে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি এখন পর্যন্ত নিজেদের ৫০ শতাংশ সেনা প্রত্যাহার করা হয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যদিও সম্প্রতি তালেবান হামলাকে কেন্দ্র করে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে ধীরগতি আনার কথা বলছে যুক্তরাষ্ট্র। ২১ জুন এমনটা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে তাড়াহুড়ো করবে না যুক্তরাষ্ট্র।