সপ্তাহের ব্যবধানে মৃত্যু-শনাক্ত বাড়ল প্রায় ৫০ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, এটিভি সংবাদ

সপ্তাহের ব্যবধানে দেশে মৃত্যু ও শনাক্ত বেড়েছে প্রায় ৫০ শতাংশ। একই সঙ্গে করোনা পরীক্ষা ও সুস্থতার সূচকও ঊর্ধ্বমুখী।

চলতি বছরের ২৪তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের (১৩ থেকে ১৯ জুন) তুলনায় ২৫তম সপ্তাহের (২০ থেকে ২৬ জুন) তথ্যে এ চিত্র উঠে এসেছে।

শনিবার (২৬ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

২৪তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে দেখা গেছে, এক লাখ ৪৯ হাজার ১৪০টি নমুনা পরীক্ষা করে ২৩ হাজার ৫৪১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়। একই সময়ে ১৬ হাজার ১২২ জন সুস্থ এবং ৩৯৫ জনের মৃত্যু হয়।

এদিকে, ২৫তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহে এক লাখ ৭৬ হাজার ৮৭৮টি নমুনা পরীক্ষা করে ৩৫ হাজার ১১১ জন নতুন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়। একই সময়ে ২০ হাজার ৭০৮ জন সুস্থ এবং ৫৮৭ জনের মৃত্যু হয়।

একই সময়ে ১৯ হাজার ২৬২ জনের নমুনা পরীক্ষায় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ৪ হাজার ৩৩৪ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল আট লাখ ৮৩ হাজার ১৩৮ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ২৯৫ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল আট লাখ ৮৫৪ জনে।

এদিকে দেশে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় সোমবার থেকে সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এ সময় সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ এবং জরুরি পণ্যবাহী পরিবহন ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে ব্যবহৃত যানবাহন এবং গণমাধ্যম নিষেধাজ্ঞার বাইরে থাকবে।