সৌদিআরবে বিভিন্ন অপরাধ কর্মকান্ডে জড়িত হওয়ার দায়ে ২০ হাজার ব্যক্তিকে গ্রেফতার

আব্দুল্লাহ আল মামুন (সৌদিআরব), এটিভি সংবাদ

সৌদিআরবে গত এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অপরাধ কর্মকান্ডের সাথে জড়িত ব্যক্তিদের মধ্যে রেসিডেন্সি (আকামা )কাজ এবং সীমান্ত সুরক্ষা ব্যবস্থার লঙ্ঘনের দায়ে প্রায় ২০,০০০ লঙ্ঘনকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

আরব নিউজের বরাতে জানা যায় যে, গত ২৪ শে জুন থেকে ৩০ শে জুন পর্যন্ত সৌদির সমস্ত অঞ্চলে গ্রেফতার অভিযান চালানো হয়, সেখানে রেসিডেন্সির(আকামা)নিয়ম লঙ্ঘনের জন্য ৮,৫৭০ জন,শ্রম আইন লঙ্ঘনের জন্য ৯৪৭ জন এবং সীমান্ত লঙ্ঘনের জন্য ১০,২৯৫ জন সহ ১৯,৮১২ জন অপরাধী রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে সীমান্ত পেরিয়ে সৌদিতে প্রবেশের চেষ্টা করার সময় ২২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে যার মধ্যে ৪৩ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৪৭ শতাংশ ইথিওপীয়, ৫ শতাংশ সোমালি এবং ৫ শতাংশ অন্যান্য নাগরিকের।

এছাড়াও, প্রতিবেশী দেশগুলিতে পাড়ি দেওয়ার চেষ্টা করার জন্য ৪৭ জনকে গ্রেপ্তার করা হয় । এবং পাঁচজনকে লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার কাজে জড়িত থাকার জন্য গ্রেপ্তার করা হয় ।

সৌদি কর্তৃপক্ষ ৩৬,৪৫৪ জন অপরাধীকে ভ্রমণ সংক্রান্ত নথিপত্র পাওয়ার জন্য তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে স্থানান্তরিত করেছে, ১৪,৮৬৩ জনকে স্ব স্ব দেশে পাঠানোর প্রক্রিয়া  সম্পূর্ণ করার জন্য স্থানান্তর করা হয়েছে এবং ১৬,২৯৪ জনকে তাদের নিজ দেশে পাঠানো হযেছে ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মক্কা এবং রিয়াদ অঞ্চলে ফ্রি-টোল নম্বর (৯১১) এবং সৌদির অন্যান্য অঞ্চলে (৯৯৯) এবং ৯৯৬-এ যে কোনও আপরাধ এবং আইন  লঙ্ঘনের খবর জানাতে লোকদের প্রতি আহ্বান জানিয়েছে।