আফগানিস্তানের সেনা অভিযানে ২৬৯ তালেবান নিহত

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির ১৩ প্রদেশে সেনাবাহিনীর অভিযানে অন্তত ২৬৯ তালেবান সদস্য নিহত হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ইরিব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের কুনার, গজনি, লাগমান, কান্দাহার, হেরাত, নানগারহার, নুরিস্তান, বাল্খ, জুযজান, হেলমান্দ, পাকতিয়া, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অভিযান চালানো হয়।

এসব অভিযানে আরও ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছে এবং তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে আফগান সেনারা।

তবে আফগানিস্তান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে তালেবানরা। এদিকে তালেবান আফগানিস্তানের ৯০ ভাগ সীমান্তের ওপর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি করেছে সেটা প্রত্যাখ্যান করেছে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলেছেন, আফগান সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জেলাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে।

এদিকে আফগানিস্তানের হেরাত প্রদেশের কারাখ জেলায় তালেবানের একটি বড় ধরনের অভিযান সেনাবাহিনী প্রতিহত করেছে বলে জানা গেছে। শুক্রবার ওই জেলা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের সরকারি সৈন্যরা।