একজনের শরীরে ৫টি কিডনি!

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ  

সাধারণত একজন মানুষের শরীরে ২টি কিডনি থাকে। তবে এই ব্যক্তির শরীরে ২টি নয়, রয়েছে ৫টি কিডনি।

তিনবার রেনাল ট্রান্সপ্লান্ট সার্জারির পর ৫টি কিডনি নিয়েই বেঁচে আছেন ভারতের চেন্নাইয়ের ওই ব্যক্তি।

বুধবার গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ৪১ বছর বয়সি ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই কিডনির জটিলতায় ভুগছিলেন। ১৪ বছর বয়সেই তার ২টি কিডনি বিকল হয়ে যায়।

১৯৯৪ সালে প্রথমবারের মতো তার কিডনি প্রতিস্থাপন করা হয়। কিন্তু সেই কিডনিও বিকল গেলে ২০০৫ সালে ফের তার কিডনি প্রতিস্থাপন করেন চিকিৎসকরা।

১২ বছর ধরে সেই কিডনি নিয়েই দিব্যি সুস্থ ছিলেন ওই ব্যক্তি। কিন্তু আবার তার জটিলতা দেখা দেয়।  এরপর থেকে চার বছর ধরে নিয়মিত ডায়ালিসিস করছিলেন ওই ব্যক্তি। কিন্তু বিভিন্ন শরীরিক জটিলতার কারণে আবার কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন পড়ে তার।

কিন্তু সেখানেও একটা বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হয় চিকিৎসকদের। চিকিৎসকরা জানান, চারটি বিকল কিডনি শরীরে থাকার কারণে পঞ্চম কিডনি প্রতিস্থাপনের জায়গা নিয়ে সমস্যার মুখে পড়তে হয় তাদের। তাছাড়া নতুন কিডনি ধমনীর সঙ্গে যুক্ত করারও কঠিন ছিল।

আবার চারটি বিকল কিডনি থাকার ফলে নতুন কিডনি প্রতিস্থাপনের জন্য জায়গাও পাওয়া যাচ্ছিল না। অন্যদিকে বিকল চারটি কিডনি ফেলে দিলে অতিরিক্ত রক্তপাতের আশঙ্কা ছিল। তাই চারটি বিকল কিডনির পাশেই পঞ্চম কিডনি প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।  বর্তমানে শরীরে পাঁচটি কিডনি নিয়ে ওই ব্যক্তি সুস্থ আছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।