বিশ্বে করোনায় আক্রান্ত ২১ কোটি ছাড়াল, মৃত্যু ৪৪ লক্ষাধিক

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

করোনাভাইরাসের ভয়াল থাকায় স্থবিরতা বিরাজ করছে বিশ্বজুড়ে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনো বিশ্বজুড়ে প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ২১ কোটি এবং মৃত্যু ৪৪ লাখ ছাড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এ সময় নতুন করে মারা গেছেন ১০ হাজার ৫৫৩ জন। আর শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৪ হাজার ৫৪ জন। আগের দিন বুধবার (১৮ আগস্ট) মৃত্যু হয়েছিল ৯ হাজার ৯০৭ জনের। আর ছয় লাখ ৪৫ হাজার ৫১৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। বৃহস্পতিবার (১৯ আগস্ট) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ২১ কোটি ১ লাখ ৭ হাজার ৩০৪ জন হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৪৪ লাখ ৫ হাজার ৫১৭ জনে। আর সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি ৮২ লাখ ১৯ হাজার ৫০৪ জনে।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বের শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা তিন কোটি ৮০ লাখ ৭২ হাজার ৬৫৬ জনে। এর মধ্যে ছয় লাখ ৪১ হাজার ৩৪৬ জন মারা গেছেন। এছাড়া সুস্থ হয়েছেন ৩ কোটি ৩ লাখ ৪১ হাজার ৮৮৬ জনে।

সংক্রমণে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা ৩ কোটি ২৩ লাখ ২০ হাজার ৮৯৮ জনে। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৩৩ হাজার ৬৩ জনে। এছাড়া সেরে উঠেছেন ৩ কোটি ১৫ লাখ ১৬ হাজার ২২৪ জন।

সংক্রমণের তালিকায় তৃতীয় কিন্তু মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনা শনাক্তের সংখ্যা ২ কোটি ৪ লাখ ৫৮ হাজার ২২১ জন হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫ লাখ ৭১ হাজার ৭০৩ জনে। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৯৯০ জনে।

সংক্রমণের এ তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন।

এর মধ্যে তালিকায় ২৭ নম্বরে রয়েছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা ১৪ লাখ ৪০ হাজার ৬৪৪ জন। আর এতে মারা গেছেন ২৪ হাজার ৭১৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।