নাইটিংগেল মেডিকেল কলেজে অনিয়ম ও দুর্নীতি, অনিশ্চয়তায় ৫২ শিক্ষার্থী!

মোঃ মাসুম মিয়া (ঢাকা), এটিভি সংবাদ 

রাজধানীর উত্তরার সন্নিকটে আশুলিয়া নরসিংহপুর এলাকায় অবস্থিত নাইটিংগেল মেডিকেল কলেজের ৫২ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তায় এমন অভিযোগ শিক্ষার্থীদের।

অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, ২০১৭ সালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে নাইটিংগেল মেডিকেল কলেজে সাময়িক শিক্ষার্থী ভর্তি কার্যক্রম নিষিদ্ধ ঘোষনা দেওয়ার পর। নাইটিংগেল মেডিকেল কর্তৃপক্ষ উচ্চ আদালতে আদেশ স্থগিতাদেশ চেয়ে রিটের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি নেয়ায় বিপাকে পড়েছে  প্রায় শতাধিক শিক্ষার্থী।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের নিয়ম মেনে চলার কথা থাকলেও সরকারি নীতিমালা অনুসরণ না করেই চলছে তাদের কার্যক্রম। মেডিকেল কলেজ ও হাসপাতাল চালুর বিষয়ে সরকারিভাবে বেধে দেয়া নিয়ম থাকলেও তার তোয়াক্কা না করেই চলছে নাইটিংগেল মেডিকেল কলেজ প্রতিষ্ঠান । ২০১৭/১৮ শিক্ষা বর্ষে ৫২ শিক্ষার্থী ভর্তি হলেও বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের নিবন্ধন নিয়ে শিক্ষার্থীরা অনিশ্চয়তায় ভুগছে।

নাইটিংগেল মেডিকেল কলেজ শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, শিক্ষার্থীর হার অনুযায়ী শিক্ষক নাই, ভাড়া করা শিক্ষক দিয়ে নেওয়া হয় পরিক্ষা। শিক্ষক সংকটের কারনে ব্যাহত হচ্ছে নিয়মিত শিক্ষা কার্যক্রম।

প্রতিনিয়ত শিক্ষক পরিবর্তনের কারনে বিপাকে পড়তে হচ্ছে তাদের। ক্লাস না হওয়ার বিষয়টিও তারা উল্লেখ করে। হাসপাতালে রোগী না থাকার কারনে চিকিৎসা শিক্ষাও মিলছে না তাদের।

শিক্ষার্থীরা অভিযোগ করে আরো জানায়, আমাদের গুম করে ফেলার হুমকি দেয়া হয়। নির্দিষ্ট একটি টাকা খরচ করলেই নাকি গুম করে ফেলা যাবে, যা কিছু করবা ভেবে চিনতে করবা। এভাবে প্রতিনিয়ত আমাদের শাসাতে থাকে কলেজের এডমিন কর্তৃপক্ষ।

প্রতিটি শিক্ষার্থীদের ৩য় বছরে প্রায় ১৫ লাখ টাকার ঊর্ধ্বে খরচ হলেও আমাদের ভবিষ্যৎ অন্ধকার ছাড়া আর কিছুই দেখছি না । কারণ আমরা বিএমডিসি’র নিবন্ধনে অসতে পারছি না।

আর এ ব্যপারে মেডিকেল কলেজ কর্তৃপক্ষের কোন উদ্যোগ নিতেও দেখা যায় না, এভাবে শঙ্কা প্রকাশ করে শিক্ষার্থীরা

নাইটিংগেল মেডিকেল কলেজের নির্বাহী সমন্বয়কারী নূর ইমাম মেহেদী জানান, আমরা নিয়মানুযায়ী শিক্ষার্থী ভর্তি নিয়েছি এবং নির্দিষ্ট কারিকুলামপূর্ন করেই সময়মত বিএমডিসির নিবন্ধন  পাব। আমাদের এখানে শিক্ষকও আছেন।

নাইটিংগেল মেডিকেল কলেজের আরো দুর্নীতি নিয়ে আসছে বিস্তারিত…