নতুন কৃষি আইনের সুফল কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার : মোদি

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

ভারতের বিতর্কিত তিনটি কৃষি আইনই প্রত্যাহার করা হচ্ছে। আজ শুক্রবার শিখ ধর্মগুরু গুরু নানকের জন্মদিন উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘোষণা দেন।

দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে মোদি সরকার তিনটি নতুন কৃষি আইন করেন। কিন্তু আইন তিনটি প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে শুরু হয় আন্দোলন। কৃষকেরা প্রায় এক বছর ধরে আন্দোলন করছেন। এদিন কৃষিপ্রধান পাঞ্জাবের ধর্মগুরু গুরু নানকের জন্মদিনে কৃষকদের মন জয়ের চেষ্টা করেন মোদি। তিনি বলেন, ‘নতুন কৃষি আইনের সুফল কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছে সরকার।’

মোদি সরকারের আমলে কৃষকদের উন্নয়নে গৃহীত বিভিন্ন কল্যাণমূলক কর্মসূচি তুলে ধরে তিনি জানান, কৃষকদের স্বার্থ সুরক্ষিত রাখতে তাঁর সরকার কাজ করবে।

ভারতের কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত মোদীর এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তাঁর মতে, কৃষক আন্দোলনের সুফল পেলেন চাষিরা। প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে আন্দোলন প্রত্যাহার করা হচ্ছে।

উল্লেখ্য, সামনেই পাঞ্জাব, উত্তর প্রদেশসহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। এর আগে এই আইন প্রত্যাহারের ঘোষণা বিরোধীদের জয় বলে মনে করছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। তাঁর মতে, বিজেপির দিন শেষ। তৃণমূল নেতা সৌগত রায় মনে করেন এটা বিরোধীদের বিরাট জয়। তৃণমূলসহ বিজেপিবিরোধী সব দলের সম্মিলিত প্রতিবাদের সুফল মিলেছে। আগামী দিনেও বিরোধী ঐক্যের ডাক দেন তিনি।