মহানবী (সা.) কে কটূক্তি; ভারতীয় রাষ্ট্রদূতকে তলব ইন্দোনেশিয়া-মালয়েশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা ও দিল্লির মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দাল। যা নিয়ে মুসলিম বিশ্বে তোলপাড় শুরু হয়েছে।

এরই মধ্যে মধ্যপ্রাচ্যের একাধিক দেশ ভারতের রাষ্ট্রদূতদের তলব করে প্রতিবাদ জানিয়েছে। এই ঘটনার জেরে কুয়েতের একটি সুপারমার্কেট ভারতীয় পণ্য সরিয়ে ফেলা হয়েছে।

ভারতীয় ক্ষমতাসীন দল বিজেপির নেতা নূপুর শর্মা গত সপ্তাহে এক টেলিভিশন বিতর্কে হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। পরে বিজেপির দিল্লি শাখার তৎকালীন গণমাধ্যমপ্রধান নবীন কুমার জিন্দালও মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর টুইট করেন।

তুমুল সমালোচনার মুখে নিজের বক্তব্য প্রত্যাহার করেন নূপুর। অন্যদিকে জিন্দালও টুইট মুছে ফেলেন। আর ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়, এসব মন্তব্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজস্ব অভিমত, ভারত সরকারের মনোভাব নয়। ভারত সরকার সব ধর্মের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল।

এদিকে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসিয়াহ জানান, জাকার্তায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মনোজ কুমার ভারতীকে গত সোমবার তলব করা হয়। ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে মুসলিমবিরোধী বক্তব্যের বিষয়ে ইন্দোনেশিয়া সরকার প্রতিবাদ জানিয়েছে।

মালয়েশিয়াও বিতর্কিত দুই ভারতীয় রাজনীতিকের অবমাননাকর মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক বিবৃতিতে বলেছে, ভারতীয় রাজনীতিকদের অবমাননাকর বক্তব্য পুরোপুরি প্রত্যাখ্যানের বিষয়টি তারা ভারতীয় রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছে।