বন্ধু ও তার প্রকারভেদ

এস এম জামান, এটিভি সংবাদ 

ছোট্ট একটা নাম বন্ধু অথচ গুরুত্ব বিশাল লিখে শেষ করার মত নয়। এই ছোট্ট নামের মাহাত্ম্য এত বেশি যা পরিমাপ করার যন্ত্র এখন পর্যন্ত বিশ্বে কেউ সৃষ্টি করতে পারেনি।

বন্ধুত্ব হলো এমন একটা বন্ধন, যা মানুষকে যেমন কাছে টানে তেমনি দূরেও ঠেলে দেয়। এর আকর্ষণ এমন শক্তিশালী হয় যে, বন্ধুর প্রয়োজনে বন্ধু নিজের প্রাণটাও উজার করে দেয়। আবার অন্যকে বন্ধুর অমোঘ টানে আটকে রেখে খুব সুন্দর কায়দায় প্রতারণা করে নিজের উদ্দেশ্য হাসিল করা যায়, এমনকি তার সস্তা প্রাণটাও নেওয়া যায়। কি আশ্চর্য বর্তমান পেক্ষাপটে বন্ধুত্ব?

আমার চিন্তাধারায় বন্ধু’র শাব্দিক বিশ্লেষন
ব – বুকের সবচেয়ে কাছে
ন – নিজের একান্ত আপন
ধু – ধুঁয়ার মত রহস্যময়

তাহলে কি দাড়ালো? বন্ধু এমন আর্কষনীয় একটা বিষয় যা খুবই রহস্যময়। আর মানুষের একটা অতি পুরাতন বদাভ্যাস হলো রহস্যের হাতছানিতে সাড়া দিয়ে তার দিকে এগিয়ে যাওয়া।

বন্ধু বিভিন্ন প্রকারের হতে পারে। আমার সামান্য চিন্তাধারা থেকে দুই প্রকার। ১/ আত্মার প্রয়োজনে ২/ পরিবেশের বিভিন্ন প্রেক্ষাপটের প্রয়োজনে।

ksrm

আত্মার প্রয়োজন : একজনের সাথে অন্যের আত্মার টানে তৈরি হয় বন্ধুত্ব। এ বন্ধুত্ব সৃষ্টির প্রক্রিয়া প্রাকৃতিক। এ ধরনের বন্ধুত্বে প্রতারনা খুব কমই হয়। তবে হয় না এমন নয়। এ ধরনের বন্ধু প্রায়ই ক্ষেত্রে বাল্যবন্ধূ হয়। আমার নিজের বন্ধু, যার সাথে আমার দীর্ঘ ১৭ বছরের পরিচয়। সে বন্ধুই তার নিজের স্বার্থে আমার সাথে প্রতারনা করেছিল। একাধিকবার তাকে আমি ক্ষমা করেছি কিন্তু অবশেষে তাকে নিজের থেকে দূরে ঠেলে রাখতে বাধ্য হয়েছি। তাকে এ্যাভয়েড করে থাকতে আমার যে কি কষ্ট হয় তা শুধূ আমি নিজেই জানি, অন্যকে বোঝানোর সাধ্য আমার নেই। একটা কথা আছে, যার আছে সে বোঝে না আর যার নেই সে বোঝে তার কত পোড়ে।

পরিবেশের বিভিন্ন প্রেক্ষাপটের প্রয়োজনে : বিভিন্ন প্রয়োজনে মানুষ বিভিন্ন মানুষের সাথে পরিচয় হয়। একসাথে কাজ করে। এই কাজ করার ফাঁকে কারো সাথে হৃদয়ের বন্ধনে আবদ্ধ হয়ে বন্ধুতে পরিণত হয়। বিভিন্ন বয়সে এ বন্ধুত্ব হয়। এ বন্ধুত্ব কখনও কাজের প্রয়োজনে, স্বার্থের প্রয়োজনে অথবা একাকিত্বের যন্ত্রনা গোছানোর জন্য হয়ে থাকে। এ বন্ধুত্ব কখনও প্রতারনারও হয়ে থাকে যা প্রায়ই মানুষের জীবনে হয়েছে।

অতএব আসুন সকলে বন্ধুর বন্ধনে আবদ্ধ হই নিঃস্বার্থে, শুধুমাত্র সময় কাটানের জন্য, একাকীত্ব ঘোচানোর জন্য, ভালো পরামর্শের জন্য, অন্যের ক্ষতি না করার জন্য।