এশিয়া কাপে ব্যাটে-বলে সেরা ৫

ক্রীড়া ডেস্ক, এটিভি সংবাদ 

দারুণ উপভোগ্য আর রুদ্ধশ্বাস কিছু ম্যাচে সাজানো ছিল এবারের এশিয়া কাপ। ফাইনাল খেলে পাকিস্তান আর শ্রীলঙ্কা। দুবাইয়ে রোববার সেই ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে ষষ্ঠবারের মতো এশিয়ার সেরা হয়েছে শ্রীলঙ্কা।

স্বভাবতই ফাইনাল খেলা এই দুই দলের ক্রিকেটারদেরই সেরা পাঁচে জয়জয়কার। ব্যাটিংয়ে সেরা পাঁচজনের মধ্যে দুইজনই লঙ্কান, বোলিংয়ে পাকিস্তানের আছেন তিনজন।

এবারের এশিয়া কাপে সবচেয়ে বেশি রান এসেছে পাকিস্তানের উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে। ৬ ম্যাচে ৩টি ফিফটিসহ ২৮১ রান করেছেন তিনি। সর্বোচ্চ ইনিংসটি অপরাজিত ৭৮ রানের।

দুইয়ে আছেন সুপার ফোর থেকে বাদ পড়া ভারতের ব্যাটার বিরাট কোহলি। ৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২ ফিফটিতে ২৭৬ রান করেছেন তিনি। সর্বোচ্চ অপরাজিত ১২২।

৫ ম্যাচে এক ফিফটিতে ১৯৬ রান করে তিন নম্বরে আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরান। শ্রীলঙ্কার ভানুকা রাজাপাকসে ৬ ম্যাচে এক ফিফটিতে ১৯১ রান করে চতুর্থ অবস্থানে। পঞ্চম স্থানে আছেন আরেক লঙ্কান ব্যাটার পাথুম নিশাঙ্কা। ৬ ম্যাচে ২ ফিফটির সাহায্যে ১৭৩ রান করেছেন তিনি।

ksrm

এদিকে ফাইনাল খেলতে না পারলেও বোলিংয়ে শীর্ষে থেকে শেষ করেছেন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার। ৫ ম্যাচে ৬.০৬ ইকোনমিতে ১১ উইকেট নিয়েছেন তিনি। ৬ ম্যাচে ৭.৩৯ ইকোনমিতে ৯ উইকেট নিয়ে দুই নম্বরে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

তিন থেকে পাঁচ-পরের তিনটি অবস্থানই দখলে পাকিস্তানের বোলারদের। মোহাম্মদ নওয়াজ ৬ ম্যাচে ৫.৮৯ ইকোনমি, শাদাব খান ৫ ম্যাচে ৬.০৫ ইকোনমি এবং হারিস রউফ ৬ ম্যাচে ৭.৬৫ ইকোনমিতে নিয়েছেন ৮টি করে উইকেট।

ব্যাটিংয়ে সেরা ৫
১. মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান): ৬ ম্যাচে ৩ ফিফটিতে ২৮১, সর্বোচ্চ ৭৮*
২. বিরাট কোহলি (ভারত): ৫ ম্যাচে ১ সেঞ্চুরি, ২ ফিফটিতে ২৭৬, সর্বোচ্চ ১২২*
৩. ইব্রাহিম জাদরান (আফগানিস্তান): ৫ ম্যাচে এক ফিফটিতে ১৯৬, সর্বোচ্চ ৬৪*
৪. ভানুকা রাজাপাকসে (শ্রীলঙ্কা): ৬ ম্যাচে এক ফিফটিতে ১৯১, সর্বোচ্চ ৭১*
৫. পাথুম নিশাঙ্কা (শ্রীলঙ্কা): ৬ ম্যাচে ২ ফিফটিতে ১৭৩, সর্বোচ্চ ৫৫*

বোলিংয়ে সেরা ৫
১. ভুবনেশ্বর কুমার (ভারত): ৫ ম্যাচে ১১ উইকেট, ৬.০৬ ইকোনমি, সেরা ৫/৪
২. ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা): ৬ ম্যাচে ৯ উইকেট, ৭.৩৯ ইকোনমি, সেরা ৩/২১
৩. মোহাম্মদ নওয়াজ (পাকিস্তান): ৬ ম্যাচে ৮ উইকেট, ৫.৮৯ ইকোনমি, সেরা ৩/৫
৪. শাদাব খান (পাকিস্তান): ৫ ম্যাচে ৮ উইকেট, ৬.০৫ ইকোনমি, সেরা ৪/৮
৫. হারিস রউফ (পাকিস্তান): ৬ ম্যাচে ৮ উইকেট, ৭.৬৫ ইকোনমি, সেরা ৩/২৯।