বৃষ্টি আর যানজটে সীমাহীন ভোগান্তিতে জনসাধারণ

এ বছরের বর্ষা যেন কোনো নিয়মের তোয়াক্কা করলো না। আষাঢ়-শ্রাবণ মাসজুড়ে মুষলধারে বৃষ্টি দেখা যায়নি। টুকটাক বৃষ্টিতে ভ্যাপসা গরম কমেনি। তবে, ভাদ্র মাসের শেষদিকে এসে দেখা মিললো বৃষ্টির। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকেই রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

ভারতের স্থলভাগে থাকা সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। তবে, বৃষ্টির প্রবণতা দক্ষিণ ও মধ্যাঞ্চলে বেশি। বরিশাল, খুলনা, চট্টগ্রামের মতো ঢাকায়ও বৃষ্টি হচ্ছে। যা বুধবার (১৪ সেপ্টেম্বর) রাতভর অব্যাহত ছিল। সকালেও ঝড়েছে অঝোর বৃষ্টি। এতে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে টানা বৃষ্টি হওয়ায় কাজে বের হওয়া এবং অফিসগামী মানুষ ভোগান্তিতে পড়েছেন। অপরদিকে, এর সঙ্গে যোগ হয়েছে গণপরিবহন সংকট ও কিছু কিছু সড়কে যানজট ভোগান্তির মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে। তবে, টানা বৃষ্টিতে তাপমাত্রা কমে স্বস্তি নেমে এসেছে নগরবাসীর জীবনে।

ksrm

সরেজমিনে দেখা যায়, নগরীর মহাখালী থেকে গুলশান-১ নম্বর পর্যন্ত জটলা দেখা গেছে। গুলশান ১ নম্বরে ত্রিমুখী সমস্যা দেখা দিয়েছে। একদিকে বৃষ্টি, অন্যদিকে বৃষ্টির কারণে যানজট। এর সঙ্গে যোগ হয়েছে রাস্তা খোঁড়াখুড়ি। বৃষ্টি আর যানজটে এলাকায় চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ।

আগারগাঁও এলাকায় দেখা গেছে, বৃষ্টি আর পরিবহন সংকটে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ। এছাড়া যারা মোটরসাইকেল নিয়ে বের হয়েছেন তাদের অধিকাংশকে রেইনকোর্ট পরিহিত অবস্থায় দেখা গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে।

Rain-5

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৮ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।