মহাকাশে একসঙ্গে ৩৬ স্যাটেলাইট পাঠালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

মহাকাশে নতুন ইতিহাস গড়ল ভারত। একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠাল  দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পাঁচটি ধাপে পাঁচ হাজার ৭৯৬ কেজি পেলোড নিয়ে একসঙ্গে ৩৬টি উপগ্রহের উৎক্ষেপণ সফল হয়েছে। এ নিয়ে ভারতীয়দের মধ্যেও দেখা যাচ্ছে উৎসবের আমেজ। এ খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

খবরে জানানো হয়, রোববার ভারতীয় সময়ে রাত ১ টা ৪২ মিনিটে ইসরো ঘোষণা করে যে, ওয়ান ওয়েব ইন্ডিয়া নামের মিশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে। ৩৬টি উপগ্রহকে কক্ষপথে স্থাপন করা হয়েছে। একটি ট্র্যাকিং ব্ল্যাকআউটের পরে যার মধ্যে ২০টি উপগ্রহ স্থাপন করা হয়েছিল।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিত ভারতের একমাত্র মহাকাশ বন্দরের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে এই উপগ্রহগুলি উৎক্ষেপন করা হয়। উৎক্ষেপণের প্রায় ৩৭ মিনিট পর ইসরো চেয়ারপার্সন এস সোমানাথ বলেন, আমাদের প্রত্যাশা অনুযায়ী ১৬টি স্যাটেলাইট খুব নিরাপদে আলাদা করা হয়েছে। বাকি ২০টি স্যাটেলাইটও আলাদা হয়ে যাবে।

ksrm

আমরা এই জায়গা থেকে এটি দেখতে পাব না কারণ রকেটটি পৃথিবীর অন্য দিকে থাকবে এবং এই তথ্য পরে আসবে। ইসরো চেয়ারপার্সন সবাইকে শুভ দীপাবলির শুভেচ্ছা জানিয়ে বলেন, মহাকাশ সংস্থা একটু আগে থেকেই দীপাবলি উদযাপন শুরু করেছে।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এর আগেও একাধিকবার মহাকাশ অভিযানে সামিল হয়েছে।স্যাটেলাইটও উৎক্ষেপন করেছে। এতদিন হলকা স্যাটেলাইট উৎক্ষেপন করেছে ভারত। তবে এবার ভারী রকেটে স্যাটেলাইট পাঠিয়ে নিজেদের সফলতাকে অন্য মাত্রায় নিয়ে গেলো দেশটি।

এই মিশনের ফলে বাণিজ্যিক মহাকাশ সেক্টরের একটি বৃহত্তর অংশ দখল করার জন্য ভারত এগিয়ে গেছে বলে মনে করছে দেশটির গণমাধ্যম। বর্তমানে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর ক্ষেত্রে প্রথম দিকের দেশ হওয়া সত্ত্বেও বাণিজ্যের মাত্র ২ শতাংশ জায়গা ভারতের দখলে আছে।