সপ্তাহে ৪ দিন কাজের নিয়ম চালু করছে ব্রিটেনের শতাধিক কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক, এটিভি সংবাদ 

যুক্তরাজ্যের শতাধিক কোম্পানি কোনো বেতন না কেটেই সব কর্মীদের জন্য স্থায়ী চার দিনের কর্ম সপ্তাহের নীতি নিয়েছে। ১০০টি কোম্পানিতে মোট ২ হাজার ৬’শ কর্মী কাজ করেন। সপ্তাহে ৪ দিনের কর্মনীতি দেশে একটি রূপান্তরমূলক পরিবর্তন আনতে সক্ষম হবে বলে মনে করছে ব্রিটেনের শত কোম্পানি।

সপ্তাহে ৪ দিন কাজের নিয়মের সমর্থকরা বলেছেন যে পাঁচ দিনের প্যাটার্নটি আগের অর্থনৈতিক ব্যবস্থা থেকে চালু। তা এখন ফিকে হয়েছে। চার দিনের কাজ কর্মীদের কর্মদক্ষতা আরও বাড়াবে বলে মনে করে সংস্থাগুলি। দ্য গার্ডিয়ানের মতে, তারা যুক্তি দিয়েছে যে চার দিনের সপ্তাহ ফার্মগুলিকে তাদের উত্পাদনশীলতা উন্নত করতে এবং কম ঘন্টার মধ্যে একই কাজ করতে চালিত করবে।

এই নীতির প্রাথমিক সমর্থনকারীরাও মনে করছেন এটি কর্মীদের আকর্ষণ এবং ধরে রাখার একটি দুর্দান্ত উপায় হতে পারে। ১০০টি কোম্পানির মধ্যে, যুক্তরাজ্যের দুটি বৃহত্তম সংস্থা যারা চার দিনের কর্ম সপ্তাহ গ্রহণ করার জন্য সাইন আপ করেছে তারা হল অ্যাটম ব্যাংক এবং গ্লোবাল মার্কেটিং কোম্পানি ‘অ্যাউইন’, যাদের প্রত্যেকের ইউকেতে প্রায় ৪৫০ জন কর্মচারী রয়েছে।

ksrm

দ্য গার্ডিয়ানের সাথে কথা বলার সময়, অ্যাউইন- এর প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেছেন যে নতুন কাজের প্যাটার্নে স্যুইচ করা সবচেয়ে রূপান্তরমূলক উদ্যোগগুলির মধ্যে একটি।মিঃ রস যোগ করেছেন-”গত দেড় বছরে আমরা শুধুমাত্র কর্মচারীদের সুস্থতার ক্ষেত্রে একটি অসাধারণ বৃদ্ধি দেখেছি কিন্তু একই সাথে আমাদের গ্রাহক পরিষেবা এবং সেইসাথে প্রতিভা  ধরে রাখার ক্ষেত্রেও  উপকৃত হয়েছি।

আউটলেট অনুসারে ৪ দিনের সপ্তাহের প্রচারাভিযানটি ৩,৩০০ জন কর্মী নিয়োগকারী প্রায় ৭০টি কোম্পানির কাজের ধরণে বিশাল পরিবর্তন এনেছে। ক্যামব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও বিষয়টি নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা করেছেন।

সেপ্টেম্বর মাসে ট্রায়ালের মাঝামাঝি সময়ে যখন জিজ্ঞাসা করা হয়েছিল- নতুন নিয়মে কোম্পানিগুলি কীভাবে চলছে, তাদের 88 শতাংশ বলেছেন যে সপ্তাহে চার দিনের কাজ তাদের ভালো ব্যবসা এনে দিয়েছে এবং প্রায় ৯৫ শতাংশ বলেছেন উত্পাদনশীলতা হয় একই রয়ে গেছে বা আগের থেকে উন্নত হয়েছে। প্রযুক্তি, ইভেন্ট বা মার্কেটিং কোম্পানির মতো বড় বড় সংস্থাগুলি আনুষ্ঠানিকভাবে নতুন কাজের ধরণ গ্রহণ করেছে।