আমাদের সমাজে নারীদের ভূমিকা

ডা. তুহিন হাকিম মাহমুদা, এটিভি সংবাদ   

অতীতে নারীরা আমাদের সমাজে কোনাে কার্যকরী ভূমিকা পালন করতে পারত না। পরিবারে তাদের অবস্থান ছিল অত্যন্ত অসম্মানজনক। আমাদের সমাজে নারীদের ভূমিকা মাতা, বধূ এবং গৃহকর্ত্রী হিসেবে সীমাবদ্ধ ছিল। তাছাড়া তারা সন্তান-সন্ততি জন্ম দিত এবং লালন-পালন করত। তারা কোমল, নরম, দুর্বল বিনীত এক তত্ত্বাবধানের জন্য পুরুষের ওপর নির্ভরশীল বলে বিশ্বাস করা হতাে। যদি একজন মহিলার এসব গুণের অভাব থাকত, তাহলে ধরে নেয়া হতাে যে তার যোগ্যতা এবং দক্ষতার অভাব আছে।

ksrm

কিন্তু আজকে নারীরা জীবনের সর্বক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তারা আর তাদের পিতামাতা বা স্বামীর গৃহের চার দেয়ালের মধ্যে আবদ্ধ নয়। তারা রান্নাঘর থেকে বেরিয়ে এসেছে এবং সরকারের সকল উন্নয়নমূলক কাজে পুরুষের পাশাপাশি থেকে কাজ করছে। উচ্চশিক্ষা লাভ করে তারা পাইলট, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, প্রশাসক এবং আরও অনেক কিছু হচ্ছে। তারা তাদের গুরুত্ব প্রমাণ করতে সক্ষম হয়েছে। তারা শুধু তাদের পারিবারিক কাজই করে না, পরিবারের বাইরের কাজও করে। তারা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে। এখন এটি পুরুষের উপলদ্ধিতে এসেছে যে, দেশের অর্ধেক জনসংখ্যাকে বাড়িতে অলস রেখে কখনাে দেশের সত্যিকার উন্নয়ন সম্ভব নয়।

তাই এটি বলার অপেক্ষা রাখে না যে, নারীরা আমাদের দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশ ও সমাজ গঠনে তারাও আজ পুরুষের সমান অংশীদার।